• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিম আমিষ না নিরামিষ?

  স্বাস্থ্য ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৮
ডিম
শরীরের জন্য উপকারী ডিম (ছবি- ইন্টারনেট)

স্বাস্থ্যের জন্য ডিম উপকারী, সে কথা আমরা কম-বেশি সবাই জানি। কিন্তু এটি আমিষ না নিরামিষ তা নিয়ে রয়েছে বিতর্ক। অনেকেই ভাবেন ডিম আমিষ কারণ এটি মুরগির শরীর থেকে সৃষ্টি। আবার পাল্টা যুক্তিও দেন অনেকে। যারা নিরামিষভোজী তাদের অনেকেই ডিমকে আমিষ ভেবে তা খাওয়া থেকে বিরত থাকেন। 

সম্প্রতি বিজ্ঞানীরা এই প্রশ্নের জবাব দিয়েছেন। তারা জানিয়েছেন, ডিমের ৩টি অংশ থাকে। খোসা, কুসুম ও সাদা অংশ। এর মধ্যে ডিমের সাদা অংশ তৈরি হয় কেবল প্রোটিন দিয়ে। কুসুমে রয়েছে প্রোটিন, কোলেস্টেরল ও ফ্যাট। বাজারে খাওয়ার জন্য যে ডিম বিক্রি করা হয় তা অনিষিক্ত। এর মধ্যে কোনো ভ্রূণ থাকে না। অর্থাৎ, এই ডিম খেলে জীবহত্যার দায়ে দুষ্ট হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন : ডিমের কুসুম স্বাস্থ্যকর নাকি অস্বাস্থ্যকর

পুষ্টিবিদদের মতে, ডিম আমিষ না নিরামিষ তা নিয়ে না ভেবে নিয়মিত একটি করে ডিম খাওয়া উচিত। এটি শরীর সুস্থ রাখতে ও রোগমুক্ত থাকতে সাহায্য করে। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড