• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুমের সময়ের কারণেই মোটা হচ্ছে শিশুরা : গবেষণা

  স্বাস্থ্য ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩৪
ওজন
ছবি : প্রতীকী

বদলে গেছে জীবনমাত্রার মান। বর্তমান জনজীবন অনেক ব্যস্ত হয়ে গেছে। আর তাই চিকিৎসকরা জানাচ্ছে, সুস্থ আর সুন্দর জীবনযাত্রার জন্য দৈনিক ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত। কিন্তু বর্তমানে একটি বড় সমস্যা হলো, স্থূলতা বা মোটা হয়ে যাওয়া। 

বর্তমানে বেশিরভাগ শিশুদের ক্ষেত্রেই ওবেসিটি বা স্থূলতার সমস্যা দেখা দিচ্ছে। কেন হচ্ছে এমনটা? এই প্রশ্নের জবাব খুঁজতে চিকিৎসা বিজ্ঞানীরা নানা গবেষণা চালিয়েছেন। সম্প্রতি ব্রিটেনে শিশুদের ওবেসিটি নিয়ে একটি গবেষণার ফল প্রকাশ করা হয়। আর তাতে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। এই গবেষণায় দেখা যায়, শিশুদের মধ্যে স্থূলতার মূল কারণ ঘুমের সময়।

আরও পড়ুন : শিশুর স্থূলতা বাড়াতে পারে ঘর পরিষ্কারের জীবাণুনাশক!

নতুন এক সমীক্ষায় দেখা গেছে, ১ থেকে ৬ বছর বয়সী যেসব শিশুরা রাত ৯টার পর ঘুমাতে যাচ্ছে তাদের মধ্যে স্থূলতার হার বেশি।

সুইডেনের শিশু বিশেষজ্ঞ ক্লওদে মার্কাস জানাচ্ছেন, যেসব শিশুরা রাতে দেরিতে ঘুমাতে যাচ্ছে তাদের মধ্যে অল্প বয়সেই মোটা হওয়ার সম্ভাবনা প্রবল হারে দেখা দেয়। এতে শিশুদের মেটাবোলিজম হার কমে যায় আর শরীরে মেদ জমতে থাকে। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড