• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পালেও ডায়েট : গুহাবাসীদের সময়ে ফিরে যাওয়ার খাদ্যাভ্যাস

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৮
পালেও ডায়েট
পালেও ডায়েটের পুরো নাম হলো প্যালিওলিথিক ডায়েট বা স্টোন এজ ডায়েট (ছবি- ইন্টারনেট)

বর্তমান সময়ে নানারকম অসুখ ও হৃদরোগে ভুগছে মানুষ। আর এর পেছনে খুব বড় একটা ভূমিকা রাখে খাবার। অতিরিক্ত ফ্যাট, চিনি ও শর্করা দিয়ে ভর্তি খাবার ধীরে ধীরে বিকল করে দিচ্ছে মানুষকে। আর এই সমস্ত আধুনিকতা থেকে অতীতে ফিরে যাওয়ার ডায়েট বা খাদ্যাভ্যাসের নাম পালেও ডায়েট। এই ডায়েটে খাবারের একটা বড় অংশকে বদলে প্রোটিন ঘরানার করে ফেলা হয়।

পালেও ডায়েট কাদের জন্য?

সাধারণত, হৃদরোগ বা স্থূলতায় ভুগছেন এমন ব্যক্তিদের সঠিক পুষ্টি দিতে এবং কম অস্বাস্থ্যকর খাবার খাওয়ানোর উদ্যোগ থেকেই তৈরি করা হয়েছে পালেও ডায়েট। এই ডায়েটের বেশিরভাগ অংশ জুড়ে থাকে প্রোটিন এবং আঁশ। আঁশ মানুষের পেটকে অনেকটা সময় ভর্তি রাখতে সাহায্য করে।

মনে করা হয় যে, আমাদের শরীর যতটা দ্রুত চারপাশের খাবার বদলে যাচ্ছে সেটার সঙ্গে মানিয়ে নিতে পারছে না। এজন্য পুরনো দিনে ফিরে গিয়ে শরীর যে খাবার নিয়ে অভ্যস্ত সেটাই তাকে দেওয়ার চেষ্টা করছেন চিকিৎসকেরা।

পালেও ডায়েট কি ওজন কমাতে সাহায্য করে?

চিকিৎসকদের মতে, আপনি যদি খাদ্যাভ্যাসের কিছু অংশে পরিবর্তন আনেন, তাহলে অবশ্যই আপনার ওজন কমবে। এছাড়াও, আপনি যতটা পরিশ্রম করে ক্যালরি ঝরাচ্ছেন, তারচেয়ে কম ক্যালরি গ্রহণ করলেও আপনার ওজন কমে যাবে নিজ থেকেই। পালেও ডায়েট সেদিক দিয়ে অনেক বেশি কার্যকরী ওজন কমানোর জন্য।

তবে, এই ডায়েটটি তৈরি করা হয়েছে বিশেষ রোগীদের জন্য। তাই এখানে বাদাম এবং অন্যান্য কিছু খাবার পাওয়া যাবে যেগুলোতে অনেক ক্যালরি রয়েছে। আপনি যদি ওজন কমানোর ইচ্ছে থেকেই পালেও ডায়েট অনুসরণ করতে চান, তাহলে এই নির্দিষ্ট উপাদানগুলো বাদ দিয়ে খাদ্যাভ্যাসটি মেনে চলুন।

পালেও ডায়েটকে কেন গুহাবাসীদের ডায়েট বলা হয়?

পালেও ডায়েটের উপাদানগুলো দেখলে খুব সহজেই বোঝা যায় যে, এটি ঠিক বর্তমান সময়ে বাস করা কোনো মানুষের খাদ্যাভ্যাস নয়। এই ডায়েটের বেশিরভাগটা জুড়ে শুধু ফল ও মাংস থাকে। থাকে না কোনো প্রক্রিয়াজাত খাবার। শরীরকে আমাদের কোনো এক প্রজন্ম যে খাবার খেতে অভ্যস্ত ছিল সেটাই দেওয়া হয়। এজন্য একে 'দি কেভম্যান ডায়েট' বা গুহাবাসীদের ডায়েট বলা হয়।

উল্লেখ্য, পালেও ডায়েটের পুরো নাম হলো প্যালিওলিথিক ডায়েট বা স্টোন এজ ডায়েট। আনুমানিক ২ দশমিক ৫ মিলিয়ন থেকে শুরু করে ১০,০০০ বছর আগে যে ডায়েট ব্যবহার করতো মানুষ এখানেও সেই খাবারই রাখা হয়।

পালেও ডায়েটে কী রাখা যায়?

পালেও ডায়েটে যে খাবারগুলো আপনি রাখতে পারেন সেগুলো হলো- মাছ, চর্বিহীন মাংস ও সালাদ, সেদ্ধ সবজি ও ফল, প্রচুর পরিমাণ পানি।

আর এক্ষেত্রে আপনাকে কড়াভাবে এড়িয়ে যেতে হবে যে খাবারগুলোকে- শস্য, বাদাম, শিমের বীজ, ডাল ইত্যাদি, ডেইরি পণ্য, প্রক্রিয়াজাত চিনি, আলু, প্রক্রিয়াজাত খাবার ইত্যাদি।

এতে করে-

১। আপনি ওজন কমাতে পারবেন ২। আপনি ক্ষুধাবোধ বাড়াতে পারবেন ৩। আপনার শরীরের রক্তচলাচল ক্ষমতা স্বাভাবিক হবে ৪। গ্লুকোজ সহ্যক্ষমতা বাড়বে

পালেও ডায়েট যে শুধু আপনার ওজন কমাতে সাহায্য করবে তা নয়। একই সঙ্গে, আরও নানাবিধ ইতিবাচক ফলাফল আপনি উপভোগ করতে পারবেন এই খাদ্যাভ্যাসটি অনুসরণের মাধ্যমে। তাই, চিকিৎসকের সাথে পরামর্শের মাধ্যমে এবার তাহলে 'কেভম্যান ডায়েট' শুরু করে দিন আপনিও।

সূত্র- মেয়োক্লিনিক, এভরিডেহেলথ

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড