• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশুর দাঁত গজানোর সময় যত বিপত্তি

  স্বাস্থ্য ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩০
শিশু
শিশু (ছবি : ইন্টারনেট)

শিশুর ৬ থেকে ৭ মাস বয়সে মাড়িতে দাঁত গজাতে শুরু করে। এ সময় শিশুর দাঁত দেখে পরিবারের সদস্যরা আনন্দে উদ্বেল হয়ে ওঠেন। 

আনন্দের এই সময়ে কিছু বিপত্তিও ঘটে। দাঁত গজানোর সময় শিশুর মাড়ি শিরশির করে এবং ব্যথা হয়। এ সময় কোনো কোনো শিশু খিটখিটে হয়ে যায় এবং কান্নাকাটি করে। এমনকি সামনে কোনো কিছু পেলেই কামড় দেওয়ার জন্য অস্থির হয়ে যায়। 

এমন হলে ঘাবড়ানোর কিছু নেই। শিশুর এ ধরনের পরিবর্তন খুবই স্বাভাবিক। এ সময় পরিষ্কার পাতলা কাপড় বা তুলা গরম পানিতে ভিজিয়ে মাড়ি পরিষ্কার করে দিলে শিশু অনেক আরাম পাবে। 

মাড়ি ব্যথার কারণে কখনো কখনো শিশুর জ্বরও হতে পারে। তখন শিশুকে প্যারাসিটামল ড্রপ দেওয়া যেতে পারে। জ্বরের বিষয়টি খুবই সাময়িক। তাই উদ্বিগ্ন না হয়ে ধৈর্য নিয়ে শিশুর যত্ন নিতে হবে। 

শিশুর দাঁত গজানোর সময় আরও একটি বড় বিপত্তি আছে। সেটি হচ্ছে অনেক শিশুরই পেটের সমস্যা দেখা দেয়। এর কারণ হচ্ছে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব। শিশু কামড়াতে চায় দেখে অনেকে এ সময় চুষনি বা কামড়ানোর জন্য প্লাস্টিকের খেলনা দিয়ে থাকেন যা মোটেও স্বাস্থ্যসম্মত নয়। এতে শিশুর বদভ্যাসের সঙ্গে সঙ্গে সংক্রমণের ঝুঁকি বাড়ে। 

আরও পড়ুন : বদহজম সমস্যা : কী খাবেন, কী খাবেন না

তাই এ সময় শিশুর হাত ও আশেপাশে থাকা খেলনা উপকরণ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। শিশুর হাতের কাছ থেকে ক্ষতিকর সামগ্রী দূরে রাখতে হবে। নইলে এসব সামগ্রী শিশু কামড়ানোর জন্য মুখে ঢুকিয়ে দিতে পারে এবং কোনো অঘটন ঘটে যেতে পারে।  

আবার, কোনো কোনো শিশুর ৬ থেকে ৭ মাস বয়সে মাড়িতে দাঁত গজাতে শুরু করে না। এতে চিন্তিত হওয়ার কিছু নেই। তাদের ক্ষেত্রে দাঁত গজাতে একটু বিলম্ব হয়। 

ওডি/এওয়াইআর 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড