• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুরুষের স্তন ক্যানসার হওয়ার তিন কারণ

  স্বাস্থ্য ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১১:১০
স্তন ক্যানসার
জেনেটিক অর্থাৎ জন্মসূত্রেই পুরুষের দেহে এই রোগের জীবাণু থাকতে পারে (ছবি- প্রতীকী)

অনেকেই ভাবেন স্তন ক্যানসার বা ব্রেস্ট ক্যানসার কেবল নারীদের রোগ। এ ধারণা কিন্তু মোটেও ঠিক নয়। পুরুষেরও এই স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। চিকিৎসকরা পুরুষের স্তন ক্যানসারের জন্য তিনটি কারণকে দায়ী করেন। 

কারণ ১- জেনেটিক অর্থাৎ জন্মসূত্রেই পুরুষের দেহে এই রোগের জীবাণু থাকতে পারে। দেখা গেছে, স্তন ক্যানসারে আক্রান্ত ১৫ থেকে ২০ শতাংশ পুরুষ বংশানুক্রমিকভাবেই স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন।

কারণ ২- শরীরে ইস্ট্রোজেন ও অ্যান্ড্রেজেন হরমোনের অনুপাতের তারতম্যের কারণেও পুরুষদের স্তন ক্যানসার হতে পারে। এই ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে দেয় থাইরয়েড সমস্যা, ওবেসিটি, যকৃতের কর্মহীনতা ইত্যাদি। এছাড়াও গাঁজা সেবনের অভ্যাস স্তন ক্যানসারের কারণ হতে পারে। 

কারণ ৩- অনেকসময় পুরুষের অণ্ডকোষও তাদের শরীরে স্তন ক্যানসারের কারণ হয়ে দাঁড়ায়। 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মধ্য ও পূর্ব আফ্রিকার পুরুষদের মধ্যে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঘটনাই বেশি। যকৃতে সংক্রমণের কারণে তাদের এই ক্যানসার হয়। 

আরও পড়ুন : স্তন ক্যানসার প্রতিরোধে এ কাজগুলো করছেন তো?

বার্ধক্যে থাকা পুরুষদের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে অল্প বয়সীরাও এই রোগে আক্রান্ত হতে পারেন। প্রথম ধাপেই যদি স্তন ক্যানসারকে শনাক্ত করা যায় তবে রোগীকে বাঁচানো সম্ভব। 

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড