• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যালার্জির সমস্যায় আপনার করণীয়

  স্বাস্থ্য ডেস্ক

৩০ জানুয়ারি ২০২০, ০৮:৪৫
অ্যালার্জি
কিছু ফল বা সবজি রয়েছে যা খেলে অ্যালার্জির সমস্যা বেড়ে যায় (ছবি- ইন্টারনেট)

শীতকাল মানেই প্রচুর ধুলাবালি। এই ধুলোবালির কারণে বেড়ে যায় ঠান্ডার সমস্যা। সে সঙ্গে দেখা দেয় হাঁচি কাশির সমস্যা। ধুলোবালির কারণে বেড়ে যায় অ্যালার্জি। এই সমস্যা বেড়ে গেলে খুব ভয়াবহ অবস্থা দেখা দেয়। তাই অ্যালার্জি সমস্যা থেকে বাঁচতে কিছু বিষয় মেনে চলা উচিত।

ইচ্ছামতো ওষুধ খাবেন না

অ্যালার্জির সমস্যায় অতিষ্ঠ হয়ে অনেকেই চিকিৎসকের পরামর্শ না নিয়েই ইচ্ছামতো ওষুধ খান। এই কাজটি একদমই উচিত নয়। কী কারণে অ্যালার্জি হয়েছে তা না জেনে ওষুধ খেলে ক্ষতি হতে পারে।

ঘর পরিষ্কার রাখুন

বিভিন্ন ফুলের পরাগরেণু কিংবা ধুলোবালি ঘরে প্রবেশ করে অ্যালার্জির সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। তাই ঘরবাড়ি যতটা পারা যায় পরিষ্কার রাখুন।

খাবার খান বুঝে শুনে

কিছু ফল বা সবজি রয়েছে যা খেলে অ্যালার্জির সমস্যা বেড়ে যায়। অনেকসময় মুখ, গলাতে চুলকানি ও অস্বস্তি দেখা দেয়। তাই যে কোনো খাবার খাওয়ার আগে দেখে নিন সেই খাবার খেলে আপনার সমস্যা বাড়ে কি না। যে খাবার অ্যালার্জি বাড়ায় তা এড়িয়ে চলুন।

আরও পড়ুন- অ্যালার্জিক রাইনাইটিস : জেনে নিন বিস্তারিত

পোশাকও পরিষ্কার রাখুন

পোশাক, চুল, জুতা ইত্যাদিতে লেগে প্রতিনিয়ত অ্যালার্জি সৃষ্টিকারী ধুলোবালি ঘরে ঢুকে। তাই বাইরে থেকে আসার পর ভালোভাবে কাপড় ও শরীর পরিষ্কার করে নিন।

নাসাল স্প্রে ব্যবহার

অনেকেই অ্যালার্জির সমস্যায় নাসাল স্প্রে ব্যবহার করেন। অবশ্যই এই স্প্রে ব্যবহারের নিয়ম জানা উচিত। অতিরিক্ত স্প্রে ব্যবহারের ফলে নাকের ভেতরের অংশে মারাত্মক ক্ষতি হতে পারে।

আপনার অ্যালার্জির সমস্যা থাকলে, একজন চর্মরোগ বিশেষজ্ঞর পরামর্শ নিন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড