• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এত গুণ পুদিনা পাতার?

  স্বাস্থ্য ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ০৯:২৯
পুদিনা পাতা
খাবারের রুচি বাড়ায় পুদিনা পাতা (ছবি- ইন্টারনেট)

দিনদিন কদর বাড়ছে পুদিনা পাতার। বোরহানি তৈরি বলুন কিংবা সুস্বাদু বিরিয়ানি, পুদিনার দরকার পড়বেই। পুদিনার চা, পুদিনার শরবত সবকিছুই উপকারী। পুদিনার চাটনি আপনার রুচি বাড়াতে সাহায্য করবে। সবজির বাজার থেকে এটি আপনি সহেজই কিনতে পাবেন। দামও হাতের নাগালে।

বোরহানি কিংবা সুস্বাদু বিরিয়ানিতে পুদিনা ব্যবহার করা হয়। আবার রুচি বাড়াতে অনেকে পুদিনার চাটনি খেয়ে থাকেন। হাতের নাগালে থাকা দামে সবজি বাজারে পাবেন এটি। পুদিনা পাতায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। এই পাতার পুষ্টিগুণও অনেক।

পুদিনা পাতা পুড়িয়ে সেই ছাই দিয়ে দাঁত মাজলে, দাঁত শক্ত হয়। যাদের পায়ে গোদ রয়েছে তারা পুদিনা পাতা সেদ্ধ করে বেটে মধুর সঙ্গে মিশিয়ে নিয়মিত খেলে উপকৃত হবেন।

শরীরে জমে থাকা ক্লেদ ঘাম হয়ে বেরিয়ে যেতে সাহায্য করে পুদিনা। এর পাতা মধুর সঙ্গে মিশিয়ে খেলে উপকার পাবেন। ৪/৫টি পুদিনা পাতা কচলে শুকিয়ে মূর্ছা যাওয়া রোগীকে খাওয়ালে রোগ সেরে যায়।

আরও পড়ুন- ফুলকপি খেলে মিলবে যেসব উপকারিতা

সর্দি কাশির প্রাকৃতিক পথ্য পুদিনা পাতা। চায়ের সঙ্গে পুদিনা পাতা খেলে ঠান্ডা লাগা কমে যায়। এটি গলার সংক্রমণ সারিয়ে তুলতে সাহায্য করে। বাচ্চাদের মধু ও লবণসহ পুদিনা পাতা বাটা খাওয়ালে কৃমি সমস্যা দূর হয়।

হজমে সাহায্য করে পুদিনা। এটি ক্ষুধা বাড়াতে সাহায্য করে। তাই যারা অরুচি বা ক্ষুধামন্দা সমস্যায় ভুগছেন তারা পুদিনা পাতা খেলে ধীরে ধীরে ক্ষুধা বাড়বে, অরুচিও দূর হবে।

রোজ পুদিনা খাওয়ার অভ্যাস করুন আর সুস্থ থাকুন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড