• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোলন ক্যানসারের ঝুঁকি কমায় মুরগির কলিজা

  স্বাস্থ্য ডেস্ক

২০ জানুয়ারি ২০২০, ১২:৩৮
মুরগির কলিজা
দৃষ্টিশক্তির উন্নতি করে মুরগির কলিজা; (ছবি- ইন্টারনেট)

গরু কিংবা খাসির কলিজা অনেকেরই পছন্দের খাবারের তালিকায় রয়েছে। কিন্তু মুরগির কলিজা নিয়ে কিছুটা দোটানা থেকেই যায়। মুরগির মাংসের মতো এর কলিজাও উপকারী?

পুষ্টিবিদদের মতে মুরগির মাংসের তুলনায় এর কলিজার পুষ্টিগুণ কোনো অংশে কম নয়। এতে রয়েছে নানা রকম উপকারী ভিটামিন, আয়রন, ক্যালশিয়াম, ফাইবার ইত্যাদি।

ভিটামিন এ ও বি সমৃদ্ধ মুরগির কলিজা আমাদের দৃষ্টিশক্তি ভালো রাখে। এটি মস্তিষ্কের বিকাশে সহায়ক। ডায়াবেটিস রোগীদের জন্য এটি বেশ উপকারী। কলিজাতে থাকে ফাইবার ও আয়রন যা শরীর ও হার্টের সুরক্ষায় কাজ করে।

মুরগির কলিজার রয়েছে সেলেনিয়াম নামক একটি উপাদান যা কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়াও শ্বাসকষ্ট, হাঁপানি, বিভিন্ন সংক্রমণ ও গাঁটে ব্যথার মতো সমস্যাগুলো কমায় সেলেনিয়াম। নিয়মিত মুরগির কলিজা খেলে কৃমি সমস্যা থাকে নিয়ন্ত্রণে।

পুষ্টিবিদদের মতে, মুরগির কলিজায় রয়েছে জিঙ্ক বা দস্তা যা সর্দি, কাশি, জ্বর ইত্যাদি সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এটি।

আরও পড়ুন- গরুর মাংস নরম করার কিছু সহজ উপায়

মুরগির কলিজায় রয়েছে কোলাজেন ওইলাস্টিন। এটি আমাদের দেহে শিরা উপশিরায় রক্ত প্রবাহ সহজ ও স্বাভাবিক করে। যারা অপুষ্টিতে ভুগছেন তারা খাদ্য তালিকায় রাখতে পারেন এটি। এছাড়া দ্রুত ওজন বৃদ্ধিতে মুরগির কলিজার জুড়ি নেই।

তবে উচ্চ রক্তচাপ বা হার্টের সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের মুরগির কলিজা না খাওয়াই ভালো। কারণ, এটি শরীরের কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। ওজন কমাতে ইচ্ছুক হলেও এড়িয়ে যাবেন এটি।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড