• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যাফেইন কি ওজন কমায়?

১৩ জানুয়ারি ২০২০, ১৮:৫৩
কফি
ক্যাফেইন ইঁদুরের জিনে ভিন্নরকমের একটি প্রভাব তৈরি করে; (ছবি- ইন্টারনেট)

ক্যাফেইন নিয়ে আমাদের অনেক অনেক নেতিবাচক ধারনা রয়েছে। তবে ক্যাফেইন বা কফি যে আমাদের শরীরের জন্য শুধু খারাপ ফলাফলই নিয়ে আসে তা কিন্তু নয়। সম্প্রতি এক গবেষণায় পাওয়া তথ্যানুসারে, ক্যাফেইন আমাদের ওজন কমাতে সাহায্য করে। কফি পান করতে ভালো লাগে, অথচ ডায়েটের কারণে করতে পারছে না? এই লেখাটি তাহলে আপনারই জন্য। 

গবেষণার ফলাফল

ক্যাফেইন সংক্রান্ত এই গবেষণায় গবেষকেরা ইঁদুরের ওপরে পরীক্ষা চালান। ইঁদুরের দলকে মোট দুইটি ভাগে ভাগ করা হয়। এই মধ্যে দুইটি দলকেই অতিরিক্ত চর্বি ও চিনি সমৃদ্ধ খাবার খাওয়ানো হয়। তবে একইসঙ্গে তাদেরকে পানীয়ও পান করানো হয়। এর মধ্যে একটি পানীয়তে ক্যাফেইন ছিল। অন্যটিতে ছিলো না। 

পরীক্ষা শেষে দেখা যায় যে, যেই ইঁদুরদের খাবারে ক্যাফেইন দেওয়া হয়েছে অন্যদের চাইতে তাদের ওজন ১৬ শতাংশ কম ও বডি ফ্যাট ২২ শতাংশ কম। অন্যান্য প্রাণীদের মধ্যেও ক্যাফেইন গ্রহণের ফলে তৈরি হওয়া এই প্রভাব একইরকম দেখা যায়। 

এই পরীক্ষার চিকিৎসকেরা দেখতে পান যে, ক্যাফেইন ইঁদুরের জিনে ভিন্নরকমের একটি প্রভাব তৈরি করে। সম্প্রতি গবেষণার ফলাফলটি 'জার্নাল অফ ফাংশনাল ফুডস'-এ প্রকাশিত হয়। এই গবেষণার তথ্যানুসারে বিশেষজ্ঞরা জানান যে, কফি বা চা, এর মধ্যে থাকা ক্যাফেইন স্থূলতার বিরুদ্ধে কোনো না কোনোভাবে কাজ করে। এর এই ব্যাপারটি এখন পুরোপুরি পরীক্ষিত। 

এক্ষেত্রে ক্যাফেইন ঠিক কীভাবে আমাদের শরীরে কাজ করবে?

প্রশ্নটি ছিল গবেষকদের মনেও। চিকিৎসকেরা এখনো ক্যাফেইন কীভাবে আমাদের ওজন কমায় সেটা পুরোপুরি বের করতে না পারলেও এর পেছনে থাকা সম্ভাব্য কিছু কারণ জানতে পেরেছেন। আর সেগুলো হলো-

১। ক্ষুধাবোধ কমিয়ে দিয়ে

গবেষণায় দেখা যায় যে, ক্যাফেইন আমাদের ক্ষুধাবোধ অনেকটা কমিয়ে দেয়। এতে করে মানুষ কম খায় এবং ওজনও কম বাড়ে।

২। ক্যালোরি পুড়িয়ে

ক্যাফেইন আমাদের শরীরের ক্যালোরি পোড়াতে সাহায্য করে। এটি আমাদের শরীরে থার্মোজেনেসিস নামক একটি উপাদান তৈরি করে দেয় যেটি খাবার থেকে শক্তি বের করে আনে। বিশ্রাম নেওয়ার সময়েও ক্যাফেইন আপনার শরীরের শক্তি স্বাভাবিকের চাইতে বেশি পরিমাণে পোড়াতে সাহায্য করে। 

৩। শারীরিক শক্তি জুগিয়ে

ক্যাফেইন আমাদের ক্লান্ত শরীরকে সচল করে তুলতে সাহায্য করে। খাবার না খেয়েও যদি একজন মানুষ কফি পান করেন, সেক্ষেত্রে তার কার্যক্রম বেড়ে যায়। এটা যে শুধু শারীরিকভাবে তাই নয়, মানসিকভাবেও। সেক্ষেত্রে কম ক্যালোরি গ্রহণ করে বেশি কাজ করায় ওজন কমে আসে। 

তাই এবার যত খুশি কফি পান করুন। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন এক কাপ কফির মধ্যে অনেকটা চিনি ব্যবহার না করা হয়। অন্যথায়, ক্যাফেইনের ইতিবাচক ফলাফল আপনার শরীর খুব একটা উপভোগ করতে পারবে না। বিশেষজ্ঞদের মতে মেট কফি এক্ষেত্রে সবচাইতে বেশি কার্যকরী প্রভাব রাখে। 

ক্যাফেইনের একটা নির্দিষ্ট পরিমাণ আমাদের শরীরের জন্য যথাযথ হওয়ায় চেষ্টা করুন এর চাইতে বেশি ক্যাফেইন না গ্রহণ করতে। অন্যথায় নিদ্রাহীনতা, উচ্চ রক্তচাপ, মাথা ঘোরা ইত্যাদি সমস্যাও তৈরি হতে পারে।  

গবেষণায় ইঁদুরদের ওপরে মোট ২৮ দিন পরীক্ষা চালানো হয়। তাদেরকে সিন্থেটিক ক্যাফেইন, চায়ের মাধ্যমে ক্যাফেইন এবং অন্যান্য মাধ্যমে ক্যাফেইন পান করানো হয়। যেটি কিনা একজন মানুষের দিনে চার কাপ কফি পানের সমান। পরীক্ষার পরে দেখা যায় যে, ক্যাফেইন দেওয়া হয়েছে এমন ইঁদুরেরা শারীরিকভাবে যথেষ্ট ওজন হারিয়েছে। 

আরও পড়ুন- যেভাবে কফি পানে কমবে ওজন

উল্লেখ্য, ক্যাফেইন শুধু ওজন কমানোর ক্ষেত্রে নয়, হৃদপিণ্ডের নানাবিধ অসুখ এবং ডায়াবেটিস কমাতেও সাহায্য করে বলে জানিয়েছেন গবেষকেরা। যদিও এই পুরোটা পরীক্ষাই চালানো হয়েছে ইঁদুরের ওপরে। এই ব্যাপারটি নিয়ে আরও গবেষণা প্রয়োজন। 

এছাড়া, এই প্রক্রিয়া মানুষের ওপরে কেমন কাজ করে সেটা দেখার জন্যও গবেষণা চালাচ্ছেন গবেষকেরা। তাই, আপনি যদি কফি পান করতে ভালবাসেন তাহলে আর কিছুদিন অপেক্ষা করুন এই উপকারিতাগুলো সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য।

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড