• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে চোখে অঞ্জনি, আপনার করণীয়

  স্বাস্থ্য ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৩:৫০
অঞ্জনি
চোখ নিয়মিত পরিষ্কার না করলে অঞ্জনি হয়; (ছবি- ইন্টারনেট)

আবহাওয়াজনিত কারণে শীতকালে নানা রোগবালাই দেখা দেয়। ধুলাবালির কারণে এ সময় চোখে ময়লা জমে সংক্রমণ দেখা দিতে পারে। অনেক সময় চোখের পাপড়ি বের হওয়ার স্থানে পুটলি আকার বা ছোট লাল দানা দেখা যায়। এগুলো অঞ্জনি নামে পরিচিত। 

যে মোমাবিয়ান গ্রন্থি চোখে পানি উৎপাদন করে, সেই গ্রন্থিপথে ময়লা জমলে লোমকূপের মুখ বন্ধ হয়ে যায় এবং অঞ্জনি দেখা দেয়। এটি মারাত্মক কোনো স্বাস্থ্য সমস্যা না হলেও, এর ফলে চোখে প্রচুর চোখ ব্যথা হয়, চোখ লালচে হয়ে যায়। 

যারা ঠিকমতো চোখ পরিষ্কার করেন না, তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। 

লক্ষণ ও প্রতিক্রিয়া 

চোখে অঞ্জনি হলে চোখ লাল হয়ে যায়। সে সঙ্গে চোখের পাতা ফুলে ওঠে। এই সমস্যা হলে রোদের মধ্যে চোখের পলক ফেলতে ও তাকাতে কষ্ট হয়। এছাড়া অঞ্জনি থেকে আঠালো পদার্থ বের হওয়াসহ নানা রকম প্রতিক্রিয়া দেখা দেয়।

সমস্যা সমাধানে করণীয় 

আলু-অঞ্জনি সমস্যায় আলু ব্যবহারে কিছুটা শান্তি মেলে। আলুর খোসা ছাড়িয়ে গোল করে কেটে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। এতে চোখের ফোলা কমে যাবে ও প্রশান্তি মিলবে। ভালো ফলাফল পেতে অঞ্জনি না সারা পর্যন্ত এভাবে আলু ব্যবহার করুন। 

গ্রিন টি- হালকা কুসুম গরম পানিতে গ্রিন টি ব্যাগ ডুবিয়ে রাখুন। এরপর আক্রান্ত স্থানে ধরুন। এতে অঞ্জনির ভেতরের পদার্থ নরম ও তরল হয়ে যাবে। ফলে চোখে ব্যথা কমবে। 

অ্যালোভেরা- চোখে অঞ্জনি হলে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। এর পাতা কেটে ভেতরের জেল বের করে নিন। আক্রান্ত স্থানে এই জেল লাগালে ব্যাকটেরিয়া দূর হয়ে যাবে। সে সঙ্গে অঞ্জনি সারবে দ্রুত। 

বরিক পাউডার- আধা চা চামচ বরিক পাউডার দিয়ে আক্রান্ত চোখে সেঁক দিন। দুই থেকে তিন দিন ব্যবহারে ব্যথা কমার পাশাপাশি চোখের ফোলাভাব কমে যাবে। 

আরও পড়ুন- কম আলোতে পড়লে কি সত্যিই চোখ খারাপ হয়?

চোখে অঞ্জনি হলে চুলকানো থেকে বিরত থাকুন। সে সঙ্গে খেয়াল রাখবেন অঞ্জনিতে যেন চাপ না পড়ে। এ সময় ঘরের বাইরে বের হলে সানগ্লাস পরতে ভুলবেন না যেন। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড