• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়েট লস সার্জারি কি ক্যানসার প্রতিরোধে সাহায্য করে?

১৩ জানুয়ারি ২০২০, ১২:২৮
ক্যানসার
স্থূলতার মাধ্যমে ক্রনিক প্রদাহ তৈরি হয় মানুষের দেহে; (ছবি- ইন্টারনেট)

ওজন কমানোর জন্য অনেক রকমের সার্জারি রয়েছে। বর্তমানে সেগুলো বিভিন্ন দেশে পরিচালিত হলেও, মানুষের মনে সবসময় এই সার্জারি নিয়ে কিছু প্রশ্ন থেকেই যায়। আসলেই কি এভাবে সার্জারি করে ওজন কমানোটা ভালো? শরীরের পক্ষে সেটা কতটা ইতিবাচক? 

সম্প্রতি এক গবেষণায় জানা গিয়েছে যে, যেসব ব্যক্তি ওজন কমানোর জন্য সার্জারি করে থাকেন, তাদের ত্বকের ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে যায়। বিশেষ করে মেলানোমায় আক্রান্ত হওয়ার পরিমাণটা একেবারেই কমে আসে। 

ক্যানসার প্রতিরোধে ওয়েট লস সার্জারি

ক্যানসার, বিশেষ করে ত্বকের ক্যানসার বর্তমানে বেশ বিপদজনক সমস্যা হয়ে পড়েছে। মেলানোমা ত্বকের ক্যানসার হওয়ার ক্ষেত্রে প্রভাব রাখে মাত্র ১ শতাংশ। তবে এই মেলানোমার মাধ্যমে হওয়া ত্বকের ক্যানসারের কারণেই বেশিরভাগ মানুষ মৃত্যুবরণ করেন। অনেক রকমের চিকিৎসার মাধ্যমেও এই ক্যানসারকে প্রতিরোধ করার ক্ষেত্রে খুব একটা সফল হচ্ছেন না চিকিৎসকেরা। 

সাধারণত, মেলানোমা হওয়ার ক্ষেত্রে প্রভাবক হিসেবে সাদা ত্বক, বংশের ইতিহাস এবং সূর্যের আলো পাওয়ার পরিমাণ ইত্যাদি নির্ভর করে। তবে এগুলো ছাড়াও ত্বকের ক্যানসার হওয়ার অন্যতম একটি কারণ হিসেবে চিকিৎসকেরা স্থূলতাকে দায়ী করেন। ওজনের সাথে সাথে ত্বকে মেলানোমার পরিমাণ বেড়ে যায় বলে ভাবেন তারা। তবে এতদিন পর্যন্ত এই সবকিছু ভাবনা পর্যন্তই ছিল। এবার গবেষকেরা কিছু তথ্য গবেষণার মাধ্যমে জানিয়েছেন যে, এই অনুমানটি একেবারেই ভুল নয়।

২০০৯ সালের এক গবেষণা অনুসারে দেখা যায় যে, ওয়েট লস সার্জারি করার পর একজন নারীর শরীরে মেলানোমার পরিমাণ কমে গিয়েছে। ব্যারিয়াট্রিক সার্জারির আরও বেশ কিছু রোগীকে এরপর পর্যবেক্ষণ করেন গবেষকেরা। আর গড়ে সবাইকে ১৮ দশমিক ১ বছর পর্যবেক্ষণ করার পর সিদ্ধান্তে এসেছেন তারা যে, আসলেই এই সার্জারি এবং ত্বকের ক্যানসারের মধ্যে সম্পর্ক রয়েছে। গবেষণায় সার্জারির মধ্য দিয়ে যাওয়া রোগীরা গড়ে মোট ৪৭ দশমিক ৬ কেজি ওজন কমান। এদের মধ্যে মোট ৪৫ জন আগে থেকেই ম্যালিগনেন্ট মেলানোমায় ভুগছিলেন। যাদের মধ্যে ৫৭ শতাংশ মানুষ এই সমস্যা থেকে মুক্তি পান শুধু সার্জারির মাধ্যমেই। 

স্থূলতা কেন ক্যানসারের ঝুঁকি বাড়ায়?

চিকিৎসকেরা এখনো মেলানোমা এবং স্থূলতার মধ্যকার সম্পর্ক পুরোপুরি বুঝতে পারেননি। তবে তাদের মতানুসারে, বেশ কয়েকটি কারণে স্থূলতার মাধ্যমে ত্বকের ক্যানসার তৈরি হতে পারে। আর সেগুলো হলো-

১। স্থূলতার মাধ্যমে ক্রনিক প্রদাহ তৈরি হয় মানুষের দেহে। ফলে সেখান থেকে টিউমারের কোষ জন্ম নেওয়ার প্রবণতাও বেড়ে যায়।

২। স্থূলতার পেছনে কারণ হিসেবে খাদ্যাভ্যাসও কাজ করে। আর এই খাদ্যাভ্যাস শুধু যে মানুষকে স্থূল করে দেয় তাই নয়, একইসাথে ক্যানসারের ব্যাপারেও ঝুঁকির মধ্যে ফেলে দেয়। 

আরও পড়ুন- নারীর স্থূলতা সন্তান গ্রহণে কতটা প্রভাব ফেলে?

৩। স্থূলতার সাথে সাথে শারীরিক কার্যক্রম কমে যাওয়ার একটি সংযোগ রয়েছে। এটি মানুষের শরীরকে ক্যানসারের জীবাণুর সাথে লড়াই করার ক্ষমতা কমিয়ে দেয়। সার্জারির মাধ্যমে এই শারীরিক কার্যক্রম আবার ফিরিয়ে আনা সম্ভব হয়। 

নানারকম কারণেই একজন মানুষ স্থূল হতে পারেন। জিন থেকে শুরু করে খাদ্যাভ্যাস- সবকিছুতেই লুকিয়ে থাকে স্থূলতার কারণ। অনেকসময় শুধু শরীরচর্চা ও ডায়েটের মাধ্যমে এই ওজন কমানো সম্ভব হয় না। এছাড়া, ব্যারিয়ার্ট্রিক সার্জারি শরীরে মেলানোমার পরিমাণও কমাতে সাহায্য করে। 

তাই, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আপনি সার্জারির মাধ্যমে ওজন কমানোর কথা ভাবতেই পারেন।

সূত্র- মাউন্ট এলিজাবেথ হসপিটাল

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড