• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নানা শারীরিক সমস্যার সমাধান ‘কলার মোচা’

  স্বাস্থ্য ডেস্ক

০৩ জানুয়ারি ২০২০, ১৩:০০
কলার মোচা
বয়সের ছাপ দূর করে কলার মোচা; (ছবি : ইন্টারনেট)

ফল হিসেবে কলার পুষ্টিগুণের কথা কম-বেশি সবাই জানেন। ছোট বড় সবাই এটি পছন্দ করেন। কিন্তু কলার মোচাতেও রয়েছে অসাধারণ পুষ্টিগুণ তা হয়তো অনেকেরই অজানা।

মানবদেহের জন্য গুরুত্বপূর্ণ উপাদানগুলো বিদ্যমান রয়েছে কলার মোচায়। এটি নানা রোগ থেকে মুক্তি মেলাতে সক্ষম। পাশাপাশি মন ভালো রাখতেও বেশ কার্যকর।

রজ চক্র স্বাভাবিক রাখে

কলার ফুল রজঃকালীন ব্যথা কমাতে সাহায্য করে। এটি প্রোজেস্টেরন উৎপাদন বৃদ্ধি করে রক্ত স্বল্পতা হ্রাস করে। ঋতুস্রাব চলাকালীন কলার মোচা খেলে রজ চক্র স্বাভাবিক থাকে। যাদের পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) সমস্যা রয়েছে তারা এটি খেলে উপকার পান। এছাড়া কোষ্ঠকাঠিন্য, পেট ফোলাভাব ইত্যাদি সমস্যা সমাধানেও কাজ করে কলার মোচা।

মানসিক প্রশান্তি মেলায়

কলার মোচায় রয়েছে ম্যাগনেশিয়াম। যা উদ্বেগ ও হতাশা কমাতে সাহায্য করে। এটি মন মেজাজ ভালো রাখে ও মানসিক প্রশান্তি মেলায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

কলার মোচায় আছে ফেনলিক অ্যাসিড ও অন্যান্য ‘বায়োঅ্যাক্টিভ’, যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। অর্থাৎ, ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী একটি খাদ্য এটি।

বুকের দুধ বৃদ্ধি করে

কলার ফুল বা মোচাতে রয়েছে প্রাকৃতিক গ্যালাক্টাগাগ। এটি স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধি করতে সাহায্য করে।

আরও পড়ুন- রোজ সকালে খেজুর খেলে মিলবে যেসব সুফল

ত্বকের জন্যও উপকারী ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কলার মোচা। এটি অকালে বৃদ্ধ হওয়া ও ত্বকে বয়সের ছাপ পড়ার হার ধীর করে। এছাড়া নিয়মিত কলার মোচা খেলে ত্বকের গঠন উন্নত হয়, বলিরেখা কমে।

এছাড়াও, হৃদরোগ, ক্যানসার, বুড়িয়ে যাওয়া ইত্যাদি সমস্যা থেকেও দূরে থাকতে সাহায্য করে কলার মোচা। তাই, নিশ্চিন্তে খেতে পারেন এটি।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড