• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শরীরের নির্দিষ্ট অংশে হালকা চাপই এনে দেবে গভীর ঘুম

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০২ জানুয়ারি ২০২০, ১২:৫৭
আকুপ্রেশার
ছবি : সম্পাদিত

আকুপ্রেশারের নাম নিশ্চয় শুনেছেন? ঐতিহ্যবাহী চাইনিজ ঘরানার এই চিকিৎসা পদ্ধতি অনেক সময় নানা শারীরিক সমস্যা দূর করতে ব্যবহার করা হয়। এই যেমন ইনসমোনিয়া সমস্যা আকুপ্রেশার সারিয়ে তুলে সহজেই। বিজ্ঞান আকুপ্রেশারকে এখনো খুব ভালোভাবে বুঝে উঠতে পারেনি। তবে এটি যে মানুষকে ভালো এবং বেশি ঘুম নিশ্চিত করতে সাহায্য করে সেটা মেনে নিয়েছেন অনেকেই।

কীভাবে আকুপ্রেশার মানুষকে ঘুমাতে সাহায্য করে? হাত, আঙ্গুল, পা এমন শারীরিক বিভিন্ন অংশের নির্দিষ্ট কিছু স্থানে চাপ প্রয়োগের মাধ্যমে। একজন মানুষ একই সঙ্গে অনেকগুলো বা কোনো একটি কৌশল ব্যবহার করতে পারেন এ ক্ষেত্রে।

আন মিয়ান

আন মিয়ান আকুপ্রেশার ও আকুপাংচারের মাধ্যমে সম্পন্ন করা হয়। এটি শুধু ঘুমানোর জন্য নয়, উদ্বিগ্নতা, মাথাব্যথা ইত্যাদি দূর করার জন্যও প্রয়োগ করে থাকেন চিনের বাসিন্দারা।

এই পদ্ধতিতে কানের ঠিক পেছনের নরম অংশে ধীরে ধীরে আঙ্গুল বোলান। কানের পেছনে থাকা বাঁকা হাড়ের ওপরে খানিকটা চাপ দিলেই ঘুম চলে আসবে আপনার। আন মিয়ানের মাধ্যমে হতাশা অনেকটা দূর হয়ে যায় বলে মনে করেন চিকিৎসকেরা। তবে এ সম্পর্কে আরও বেশি গবেষণার দরকার আছে বলে মনে করেন তারা।

এইচটি৭ বা শেন মেন

হাতের ঠিক নিচে, আপনার কবজির কাছে ছোট্ট একটি স্থান হলো শেন মেন। এই পদ্ধতি প্রয়োগ করার জন্য আপনার হাত খানিকটা বাঁকিয়ে নিন। তারপর আপনার সবচেয়ে ছোট আঙুল বরাবর কবজির নিচের প্রথমভাগে যে স্থানটি সবচেয়ে ফুলে আছে সেখানটায় হালকা চাপ দিন আঙুল দিয়ে।

২০১০ সালে এক গবেষণায় পাওয়া যায় যে, শেন মেন ইনসোমনিয়া কমাতে সাহায্য করে। গবেষণায় দুইটি ভাগে দল বিভক্ত করা হয়। প্রথম দলের মানুষকে হাতের নির্দিষ্ট স্থানে হালকা চাপ দেওয়া হয়। আর পরবর্তী দলটির প্রত্যেকের দুইটি হাতেই আকুপ্রেশার প্রদান করা হয়। প্রথম দলের মধ্যে খুব বেশি পরিবর্তন না দেখা গেলেও দ্বিতীয় দলটির পর্যাপ্ত ঘুম পরবর্তী দুই সপ্তাহ পর্যন্ত নিশ্চিত করা গিয়েছিল।

এসপি৬

স্যান ইন জিয়াও নামে পরিচিত পয়েন্ট এসপি৬ নিদ্রাহীনতার পাশাপাশি মূত্রনালীর কোনো সমস্যা, পিরিয়ডের ব্যথা এবং অন্যান্য সমস্যার সমাধান হিসেবেও কাজ করে থাকে। এজন্য আপনার পায়ের গোড়ালির ওপরের সবচাইতে উঁচু অংশটি (যেটি বাইরের দিকে না, পায়ের মধ্যবর্তী স্থানে থাকে), সেটার ঠিক পেছনের অংশে আঙুল দিয়ে চাপ প্রয়োগ করুন।

সঠিক স্থানটি খুঁজে পেতে প্রথমে গোড়ালির ওপরে অবস্থিত উঁচু হাড়টি খুঁজে বের করুন। এরপর সেটার ঠিক পাশে আঙুল রেখে হালকা চাপ প্রয়োগ করতে থাকুন।

২০১৬ সালে ক্যানসারে আক্রান্ত ব্যক্তিদের মধ্যকার হতাশা এবং মানসিক সমস্যা দূর করতে এই পদ্ধতি প্রয়োগ করা হয়। তবে, গর্ভবতী নারীদের এমন কিছু না করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

ঘুম হচ্ছে না কিছুদিন ধরে? খানিকটা পড়াশোনা করলে হয়তো আপনি নিজেই এই কাজটি করতে পারবেন। পুরোপুরি চিকিৎসার পর্যায়ে না গেলেও সে ক্ষেত্রে শরীরের নির্দিষ্ট স্থানে প্রয়োগ করা চাপ আপনাকে আপনাকে সাহায্য করবে ঘুমের অবস্থা উন্নত করতে।

আর যদি আপনার অনিদ্রার ব্যাপারটি পাকাপাকি কিছু হয় এবং সেটা দীর্ঘমেয়াদী ব্যাপার হয়ে থাকে, সে ক্ষেত্রে চিকিৎসকের সাথে কথা বলুন এবং পরামর্শ নিন। ওষুধ ছাড়াও আকুপ্রেশারের মতো কিছু পদ্ধতি ব্যবহার করে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্ত হতে পারবেন আপনি।

সূত্র- মাউন্ট এলিজাবেথ হসপিটাল

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড