• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতিরিক্ত শরীরচর্চা কতটা ক্ষতিকর?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৫ ডিসেম্বর ২০১৯, ০৯:০৭
শরীরচর্চা
ছবি : প্রতীকী

শরীরচর্চা করা ভালো। কিন্তু সেটা পরিমিত পরিমাণে। আমাদের শরীর বা মনের ওপরে বাড়তি চাপ পড়লে কোনোভাবেই সেটা ভালো কোনো ফলাফল নিয়ে আসে না। সম্প্রতি, অতিরিক্ত শরীরচর্চা আমাদের হৃদপিণ্ডের ওপরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে কিনা তা নিয়ে গবেষণা চালিয়েছেন চিকিৎসকেরা। কিন্তু সেই গবেষণার ফলাফল কী?

শরীরচর্চা করার সুবিধাসমূহ-

শরীরচর্চা আমাদের সবার জন্যই অসম্ভব ভালো একটি ব্যাপার। এটি আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। শুধু শারীরিক সুস্থতা নয়, মানসিকভাবেও এটি আমাদের সুস্থ রাখে। শরীরচর্চা করলে আমাদের মস্তিষ্কে সেরোটোনিন বা হ্যাপি হরমোন উৎপন্ন হয়। ফলে আমরা মানসিকভাবে ভালো বোধ করি। এছাড়া, হৃদপিণ্ডকে সুস্থ রাখা, হজম করতে সাহায্য করা, রক্তের সুগারের পরিমাণ কমানোসহ নানারকম ইতিবাচক ফলাফল নিয়ে আসে শরীরচর্চা। আপনি নিয়মিত শরীরচর্চা করলে আপনার—

● পেশী শক্তিশালী এবং সুস্থ থাকবে ● টাইপ টু ডায়াবেটিস এবং কিছুক্ষেত্রে ক্যানসারও প্রতিরোধ করা সহজ হবে ● ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব হবে ● হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমে আসবে ● অস্টিওপোরোসিস প্রতিরোধ করা সহজ হবে

কিন্তু, শরীরচর্চা যদি অতিরিক্ত হয়ে যায়?

অন্যান্য সব কিছুর মতো অতিরিক্ত শরীরচর্চাটাও ভালো ফলাফল বয়ে নিয়ে আসে না। সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে যে, অতিরিক্ত শরীরচর্চা আমাদের হৃদপিণ্ডের ওপর বাজে প্রভাব ফেলে।

তো, ঠিক কতটা শরীরচর্চা করা ভালো?

সাধারণত শরীরচর্চার রকমকে দুইভাগে ভাগ করা যায়। একটি হলো, মধ্যম মানের শরীরচর্চা। অন্যটি হলো, মধ্যম মানের চাইতে একটু বেশি ইন্টেনসিটির শরীরচর্চা। মধ্যম মানের শরীরচর্চার মধ্যে পড়ে- হাঁটা, হাইকিং করা, ওয়াটার এয়ারোবিকস, সাইকেল চালানো। বাগান তৈরি করা ইত্যাদি।

অন্যদিকে, ভারী শরীরচর্চার মধ্যে পড়ে দৌড়ান, জগিং করা, সাঁতার কাটা ইত্যাদি। অবশ্য কতটা শরীরচর্চা আপনার জন্য যথেষ্ট তা নির্ভর করে আপনার বয়স এবং শারীরিক অবস্থার ওপর। স্বাভাবিকভাবে, সপ্তাহে ১৫০ মিনিট মধ্যম মানের শরীরচর্চা করা বা ৭৫ মিনিট ভারী শরীরচর্চা করাকে সঠিক বলে মনে করা হয়।

অতিরিক্ত শরীরচর্চা হৃদপিণ্ডে কেমন প্রভাব রাখে?

এই ব্যাপারটি নিয়ে বিতর্ক আছে। অতিরিক্ত শরীরচর্চা হৃদপিণ্ডের ওপরে বাজে প্রভাব রাখে বলে মনে করেন অনেকে। এতে করে হৃদপিণ্ডের ওপরে অতিরিক্ত চাপ পড়ে। যেটি কার্ডিওভাসকুলার ডিজিজের জন্ম দেয়। নিয়মিত অতিরিক্ত শরীরচর্চা করলে রক্তনালীতে সমস্যা দেখা দিতে পারে। যাকে করোনারি আর্টারি ক্যালসাইফিকেশন বলা হয়। গবেষণায় মানুষকে সপ্তাহে ১৫০ মিনিটের বদলে ৪৫০ মিনিট মধ্যম মানের শরীরচর্চা করতে বলা হয়।

দেখা যায় যে, নির্দিষ্ট সময়ের পর তাদের মধ্যে করোনারি আর্টারি ক্যালসাইফিকেশন হওয়ার সম্ভাবনা বেড়ে গিয়েছে। মূলত, অতিরিক্ত শরীরচর্চার ফলে অতিরিক্ত ক্যালসিয়াম তৈরি হলে রক্তনালীর রক্ত চলাচল ব্যাহত হয়। আর সেখান থেকেই নানাবিধ অসুস্থতা জন্ম নেয়। করোনারি হার্ট ডিজিজের ক্ষেত্রে যে রক্তনালীগুলো হৃদপিণ্ডে অক্সিজেন ও রক্ত পরিবহন করে সেগুলোতে বাধা তৈরি হয়। ফলে বুকে ব্যথা থেকে শুরু করে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে।

এছাড়া অতিরিক্ত শরীরচর্চার ফলে আপনি-

১। পুরুষের জন্য 'ডিক্রিজ লিবিডো' নামক সমস্যায় ভুগতে পারেন, যেখানে একজন পুরুষের মধ্যে শারীরিক অবসাদ বেশি দেখা যায় এবং টেস্টোস্টেরনের মাত্রা কমে যায়। ২। নারীদের ক্ষেত্রে 'ফিমেল অ্যাথলেট ট্রায়াড' নামক সমস্যায় হতে পারে, যেখানে একজন নারী ক্ষুধাবোধ কমে যাওয়া, অস্টিওপোরোসিস ইত্যাদি সমস্যা ভুগতে পারেন। ৩। গুরুতর আঘাত পেতে পারেন। ৩। রোগপ্রতিরোধক ক্ষমতা হারিয়ে ফেলতে পারেন।

তাই, শরীরচর্চা ভালো বিধায় অতিরিক্ত শরীরচর্চা না করে চিকিৎসকের সাথে কথা বলুন। আপনার ওজন, বয়স এবং অন্যান্য অবস্থা দেখে তারপর সঠিক পরিমাণ নির্ধারণ করুন। শরীরচর্চা করুন, পরিমিতভাবে।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড