• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাথা ঘুরছে! ‘ভার্টিগো’ নয় তো?

১২ ডিসেম্বর ২০১৯, ০৮:৪০
মাথা ঘোরা
ছবি : প্রতীকী

কথা নেই বার্তা নেই, হুট করে মাথা ঘুরে উঠেছে? চারপাশের পৃথিবীটা টলতে শুরু করেছে? সাধারণ আর সব চেনাজানা অসুখের পাশাপাশি এই সমস্যাটির কারণ হতে পারে ভার্টিগো। ভার্টিগোকে পুরোপুরি কোনো অসুখ না বলে একটি লক্ষণ বলা যায়। এ ক্ষেত্রে, একটি নির্দিষ্ট স্থানে দাঁড়িয়ে থাকলেও চারপাশের সবকিছু গোলাকারভাবে ঘুরছে বলে মনে হয়। ভার্টিগোতে চারপাশ ঘোরা ছাড়াও-

● মাঝেমধ্যেই অসুস্থ বোধ করা
● জ্ঞান হারানো
● মাথাব্যথা
● তন্দ্রাভাব
● হাঁটার সময় ভারসাম্য বজায় না রাখতে পারা
● কানে চাপ বোধ করা
● বমিভাব হওয়া
● কানে কম শোনা ইত্যাদিও দেখতে পাওয়া যায়। 

অনেক সময় এই লক্ষণগুলো খুব অল্প সময়ের জন্য এবং একেবারেই অপ্রকাশিত থাকে। আবার হুট করে অনেক বেড়েও যেতে পারে। 

ভার্টিগো কেন হয়?

কানের ভেতরের অংশের সমস্যার কারণে এমনটা হয়ে থাকে। আবার মস্তিষ্কের নির্দিষ্ট কিছু অংশ কাজ না করার কারণেও ভার্টিগো হয়ে থাকে। ভার্টিগো দুই রকমের হয়ে থাকে।

১। পেরিফেরাল ভার্টিগো
২। সেন্ট্রাল ভার্টিগো

পেরিফেরাল ভার্টিগো- 

সাধারণত, কানের ভেতরের অংশের যে অংশগুলো মস্তিষ্কে সংকেত পাঠায় সেগুলো ঠিকভাবে কাজ না করলে এতে করে পেরিফেরাল ভার্টিগো তৈরি হয়। ভার্টিগো ৯৩ শতাংশ সময়ই এই কারণে হয়ে থাকে। কানের ভেতরে অবস্থিত ক্যালসিয়ামের তৈরি অংশে কোনো সমস্যা তৈরি হলে সেটাকে বিপিপিভি বলা হয়। কানের আভ্যন্তরীণ অংশে তরল পদার্থ জমলে সেটাকে মিনিয়ার্স ডিজিজ বলা হয়। এছাড়া কানের ভেতরে প্রদাহ তৈরি হলে সেটাও পেরিফেরাল ভার্টিগো তৈরি করতে পারে।

সেন্ট্রাল ভার্টিগো- 

মস্তিষ্কের যে অংশগুলো নার্ভাস সিস্টেমকে পরিচালিত করে সেখানে যদি কোনো সমস্যা তৈরি হয় সে ক্ষেত্রে সেটাকে সেন্ট্রাল ভার্টিগো বলা হয়। ব্রেইন টিউমার, মস্তিষ্কে সংক্রমণ, মাথায় আঘাত লাগলে এবং এমন কোনো কারণের ফলাফল হিসেবে এমনটা হতে পারে। এটি দীর্ঘমেয়াদী এবং ভয়াবহ আঁকার ধারণ করতে পারে। 

আমার কি ভার্টিগো হওয়ার সম্ভাবনা আছে?

কিছু মানুষের ক্ষেত্রে ভার্টিগো হওয়ার সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি থাকে।  যদি আপনার-

● আগে কার্ডিওভাসকুলার সংক্রান্ত কোনো সমস্যা থাকে
● কিছুদিনের মধ্যে কানে কোনো সংক্রমণ হয়ে থাকে
● মাথায় কোনো আঘাত পেয়ে থাকেন
● অ্যান্টিডিপ্রেসেন্টের ওষুধ সেবন করে থাকেন এবং
● আপনার বয়স ৬৫ বছরের বেশি হয়ে থাকে, সে ক্ষেত্রে ভার্টিগো হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

ভার্টিগো শনাক্ত করার পদ্ধতি কী?

বেশ কয়েকটি উপায়ে ভার্টিগো শনাক্ত করা সম্ভব। সেগুলো হলো-

হেড থ্রাস্ট টেস্ট-

এ ক্ষেত্রে চিকিৎসক আপনাকে তার নাকের দিকে তাকিয়ে থাকতে বলবেন। চিকিৎসকের নাকের গতির সাথে সাথে আপনার চোখের মণিও চলছে কি না, সেটা দেখার জন্যই এই পরীক্ষা করা হয়।

রোমবার্গ টেস্ট-

এ ক্ষেত্রে আপনাকে দুই পা একত্রে রেখে দাঁড়িয়ে থাকতে বলা হবে। এরপর চোখ বন্ধ করে দাঁড়িয়ে থাকতে বলা হবে। আপনি ভারসাম্য কতটা ভালো বজায় রাখতে পারেন সেটা জানানোর জন্যই এমনটা করবেন চিকিৎসক। 

এছাড়াও এক্স-রে, এমআরআই, ডিক্স-হালপাইক টেস্ট ইত্যাদি আরও বেশকিছু পরীক্ষার মাধ্যমে আপনার ভার্টিগো আছে কি না, তা শনাক্ত করার চেষ্টা করবেন চিকিৎসক। 

ভার্টিগোর চিকিৎসা কী?

আপনার কোন রকমের ভার্টিগো হয়েছে তার ওপরে ভিত্তি করে চিকিৎসা দেবেন চিকিৎসক। ক্যালসিয়ামের অভাবে ভার্টিগো হলে চিকিৎসক সেই চাহিদা পূরণ করার ব্যবস্থা করবেন। অন্যদিকে, নির্দিষ্ট কিছু চলাচলের পদ্ধতি আপনাকে প্রদান করতে পারেন চিকিৎসক। সাথে নিয়মিত বিশ্রাম এবং ওষুধ প্রদান করতে পারেন। 

সাধারণত ভার্টিগোকে সবাই অবহেলা করে থাকেন। কিন্তু একটা সময়ের পর এটি বেশ ভয়াবহ আঁকার ধারণ করতে পারে। তাই, আপনি যদি ভার্টিগোর এপিসোড অনুভব করেন, পড়ে যান বারবার, ভারসাম্য বজায় না রাখতে পারেন, মোশন সিকনেস বেশি অনুভব করেন, কানে কম শোনেন এবং আপনার ত্বকের চামড়ায় ঢিলেভাব দেখা যায়, সে ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন এবং যথাযথ চিকিৎসা গ্রহণ করুন। প্রাথমিকভাবে সচেতন হলে খুব দ্রুত এই সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবেন আপনি।

সূত্র- মাউন্ট এলিজাবেথ হাসপাতাল 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড