• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অফিসে বসে ‘ক্যাট ভিডিও’ দেখছেন?

০৪ ডিসেম্বর ২০১৯, ১৪:৩৭
বিড়াল
ছবি : প্রতীকী

অফিসে বসে বসে বিড়াল নিয়ে তৈরি করা নানারকম ভিডিও দেখছেন? ‘ক্যাট ভিডিও’ দেখার জন্য কাজ এগোচ্ছে না? এমন অবস্থায় নিজের ওপরে রাগ লাগাটাই স্বাভাবিক। ব্যাপারটা কিন্তু এতোটাও খারাপ নয়। বরং গবেষণানুসারে, ক্যাট ভিডিও আমাদের মানসিক স্বাস্থ্যকে ঠিক রাখতে সাহায্য করে। 

শুধু আপনি নন, এই দলে আছেন আরও অনেক মানুষ। ইউটিউবের জনপ্রিয় সব ভিডিওর মধ্যে অন্যতম হলো এই ক্যাট ভিডিও। ২০১৪ সালের এক পর্যালোচনায় দেখা যায় যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে মোট ২ মিলিয়ন ক্যাট ভিডিও আছে। আর এগুলো দেখা হয়েছে প্রায় ২৬ বিলিয়ন বার। সবচাইতে বড় ব্যাপার হলো, এই ভিডিওগুলো দেখা কিন্তু মোটেও ক্ষতিকর নয়। বরং মানসিকভাবে আমরা সুস্থ থাকতে পারি এই ভিডিওগুলোর মাধ্যমে।

ব্যাপারটি এমন পর্যায়ে চলে গিয়েছে যে এটির ওপরে অ্যাকাডেমিক রিসার্চও হয়েছে। ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডক্টর জেসিকা গাল মাইরিক এ ব্যাপারে ৭ হাজার জন মানুষের ওপরে গবেষণা চালান। আর এতে দেখা যায় যে, ক্যাট ভিডিও দেখা অনেকটা ক্যাট থেরাপির মতোই কাজ করে। এ ক্ষেত্রে যে ভালো ব্যাপারগুলো জানা যায়, সেগুলো হলো-

১। সাধারণত পড়তে বসে বা কর্মক্ষেত্রে একজন মানুষ বেশি ক্যাট ভিডিও দেখেন। 
২। ক্যাট ভিডিও দেখার পর একজন মানুষ মানসিকভাবে কাজ করতে আরও উৎসাহী হয়ে পড়েন এবং তার মস্তিষ্কের নেতিবাচক চিন্তাগুলো কমে আসে। 
৩। ক্যাট ভিডিও দেখার ফলে মানুষের মধ্যে অপরাধবোধের চাইতে বেশি ভালো লাগা কাজ করে।
৪। বিড়াল পোষার প্রতি তাদের আগ্রহ বাড়ে ইত্যাদি 

অনেকে ক্যাট ভিডিও নিয়ে এমন গবেষণার কারণ নেই, ভিত্তি কম এবং বৈজ্ঞানিক কোনো দিক নেই বলে মনে করছেন। তবে বিশেষজ্ঞদের মতে, ক্যাট ভিডিও বর্তমান সময়ে মানুষের মস্তিষ্ককে প্রভাবিত করছে। তাই চিকিৎসকদের, বিশেষ করে মনোরোগ বিশেষজ্ঞদের এ ব্যাপারে জানাটা অত্যন্ত প্রয়োজন বলে ভাবেন তারা। এতে করে তাদের কাজ অনেকটা সহজ হয়ে আসবে।

তো, ক্যাট ভিডিও দেখার ইতিবাচক দিক কোনগুলো?

অবশ্যই ক্যাট ভিডিও দেখলে আমরা মানসিকভাবে প্রভাবিত হই। এর মাধ্যমে আমাদের মানসিক নানা পরিবর্তন আসে, আমরা বিড়ালের কিছু ইতিবাচক দিকও নিজেদের মধ্যে আয়ত্ব করে ফেলি। গবেষণানুসারে, আমাদের জীবনকে আরও সুন্দর করে তুলতে নিম্নোক্তভাবে বিড়াল সংক্রান্ত এই ভিডিও সাহায্য করে-

বৈবাহিক সম্পর্কে সুস্থ রাখতে-

ডক্টর মাইরিকের গবেষণাই কিন্তু এই সংক্রান্ত একমাত্র গবেষণা নয়। এর আগে ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি থেকে গবেষক জেমস ম্যাকনাল্টি এই বিষয়ে গবেষণা করেন। তার গবেষণায় পাওয়া যায় যে, মিষ্টি এবং মজার ক্যাট ভিডিও দেখা একটি দম্পতির সম্পর্ককে সুস্থ রাখতে সাহায্য করে। 

এই গবেষণায় মোট ১৪৪ জন দম্পতির ওপরে পরীক্ষা চালানো হয়। এদের প্রত্যেকেরই বিয়ের বছর ছিল ৫ বছরের কম। এ ক্ষেত্রে তাদেরকে ছয় সপ্তাহে নিয়মিত প্রতি সপ্তাহে ৩ বার ক্যাট ভিডিও বা প্রাণীর মজার ছবি এক সঙ্গে দেখতে বলা হয়। দেখা যায় যে, তাদের মধ্যে এরপর ইতিবাচক পরিবর্তন এসেছে এবং বৈবাহিক জীবনেও তারা আগের চাইতে অনেক বেশি সন্তুষ্ট।  

মনকে ভালো রাখতে-

গান শুনলে মানুষের মন যেমন ভালো হয়, তেমনই একই ফলাফল দেখা যায় একজন মানুষ ক্যাট ভিডিও দেখলেও। এতে করে একজন মানুষের মন ভালো থাকে, ফুরফুরে হয় এবং পরবর্তী সারাদিন তার সবকাজে এর প্রতিফলন দেখা যায়। কোন বাজে ঘটনা ঘটলেও মানসিক ক্ষতি হয় কম।

কর্মোদ্যম বাড়াতে-

জাপানিজ গবেষক হিরোশি নিত্যনোর পরিচালিত গবেষণানুসারে, ক্যাট ভিডিও দেখলে একজন মানুষের তুলনামূলকভাবে কর্মোদ্যম বেড়ে যায়। এর বদলে শুধু সাধারণ কোনো সুন্দর স্থানের দৃশ্য বা অন্য কোনো দৃশ্য দেখলে মানুষের মস্তিষ্কে এমন প্রভাব পড়ে না। 

তাই কাজ বাদ দিয়ে ক্যাট ভিডিও দেখছেন বলে নিজেকে দোষারোপ করা থেকে বিরত থাকুন। কারণ এতে করে যে শুধু আপনার কাজের গতিই পরবর্তীকালে বেড়ে যাচ্ছে তা না, একই সঙ্গে আপনি মানসিকভাবেও আরও সুস্থ হচ্ছেন। 

সূত্র- মাউন্ট এলিজাবেথ হসপিটাল

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড