• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনেক জটিল রোগের মূল কারণ খারাপ কোলেস্টেরল : ডা. আনোয়ার (ভিডিও)

  স্বাস্থ্য ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ২২:১৭
স্বাস্থ্য-পরামর্শ
ডাক্তার খন্দকার মো. আনোয়ারুল হক, (ছবি : দৈনিক অধিকার)

শরীর গঠনে অন্যান্য উপাদানের মতো চর্বি একটি গুরুত্বপূর্ণ উপাদান। কোটি কোটি দেহকোষের প্রাচীর, বহুসংখ্যক হরমোনসহ অসংখ্য শরীরবৃত্তীয় ক্রিয়া-বিক্রিয়ার অত্যাবশ্যকীয় উপাদান হলো কোলেস্টেরল।

কোলেস্টেরল চার প্রকার। কোলেস্টেরল, লো ডেনসিটি লাইপোপ্রোটিন বা এলডিএল, হাই ডেনসিটি লাইপোপ্রোটিন বা এইচডিএল এবং ট্রাইগ্লিসারাইড। এগুলোর মধ্যে এইচডিএল ভালো কোলেস্টেরল। বাকি তিনটিকে বলা হয় খারাপ কোলেস্টেরল।

বাংলাদেশ কমিউনিটি হেলথ ফাউন্ডেশনের সাবেক নির্বাহী সভাপতি ও কমিউনিটি মেডিকেল কলেজের সাবেক নির্বাহী পরিচালক ডাক্তার খন্দকার মো. আনোয়ারুল হক এ সম্পর্কে বলেন, শরীরের জন্য প্রয়োজনীয় কোলেস্টেরল দেহেই তৈরি হয়। খাদ্যে কোলেস্টেরল যোগ করার প্রয়োজন হয় না।

ডা. আনোয়ারুল হক বলেন, সব কোলেস্টেরল রক্তে কম হলেই ভালো তা নয়। রক্তে এইচডিএল কোলেস্টেরল বেশি হলে ভালো। এইচডিএল কোলেস্টেরল প্রতি ডেসিলিটার রক্তে ৬০ মিলিগ্রাম বা এর বেশি হলে তা হৃদরোগের ঝুঁকি অনেক কমিয়ে দেয়। হৃদরোগ ও ডায়াবেটিসের মতো ঝুঁকিপূর্ণ রোগের জন্য রক্তে খারাপ কোলেস্টেরল দায়ী।

তিনি বলেন, আর এলডিএল কোলেস্টেরলকে বলে খারাপ কোলেস্টেরল। এটি রক্তে বেশি থাকলে হতে পারে এথারোস্ক্লেরোসিস। খুব বেশি এলডিএল রক্তে থাকলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। এলডিএলের মান ১৩০ মিলিগ্রাম/ ডিএল এর বেশি হলে বলা হয় উঁচুমান এলডিএল। এর মাত্রা বেড়ে গেলে ধমনীর দেয়াল পুরু হয়ে শক্ত জমাট বাঁধে, যাকে বলে প্লাক। ধমনীপথ সংকীর্ণ হতে থাকে, দেয়াল শক্ত হতে থাকে তাই ক্রমে ক্রমে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ ক্ষীণ হতে থাকে। ফলে এথারোস্ক্লেরোসিস বা হার্ট অ্যাটাক ও স্ট্রোকের সম্ভাবনা বাড়ে।

ডা. আনোয়ার আরও বলেন, রক্তের এলডিএল কমাতে হলে খাবারের অভ্যাস পরিবর্তন করতে হবে। আঁশযুক্ত খাবার বেশি খেতে হবে। ওটমিল হলো দ্রবণীয় আঁশের শ্রেষ্ঠ উৎস। বিনস ও অনেক ফলেও আছে দ্রবণীয় আঁশ, আছে সবজিতেও। এগুলো খাওয়ার অভ্যাস বাড়াতে হবে। চর্বি জাতীয় খাবার ও লাল মাংস ছাড়তে হবে। এছাড়া নিয়মিত শরীরচর্চা করতে হবে। ব্যায়াম বা অন্যান্য নিয়মিত শরীরচর্চা কমায় খারাপ কোলেস্টেরল এলডিএল এবং বাড়ায় ভালো কোলেস্টেরল বা এইচডিএল। ধূমপান ও অ্যালকোহল অবশ্যই বর্জন করতে হবে।

ওডি/ডিএইচ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড