• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিদিন গাজর খেলে মিলবে যেসব সুফল

  স্বাস্থ্য ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ১৫:৩০
গাজর
উপকারী সবজি গাজর; (ছবি- ইন্টারনেট)

কমলা রঙা সবজি গাজর। এতে রয়েছে বিটা ক্যারোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ এর মতো উপকারী সব উপাদান। বিভিন্ন গবেষণার ফল অনুযায়ী, মানুষের দৃষ্টিশক্তি ভালো রাখে গাজর। এখানেই শেষ নয়, সুন্দর ত্বক থেকে শুরু করে ক্যানসার থেকে সুরক্ষা দেওয়া— সব ক্ষেত্রেই উপকারী এটি।

চলুন তবে গাজরের আরও কিছু উপকারিতা সম্পর্কে জেনে নিই-

দৃষ্টিশক্তি বৃদ্ধি-

নিয়মিত গাজর খেলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। এতে রয়েছে বিটা ক্যারোটিন যা লিভারে প্রবেশ করে ভিটামিন এ তে বদলে যায়। এটি পরবর্তীতে চোখের রেটিনায় পৌঁছে দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

ক্যানসারের ঝুঁকি কমানো-

নিয়মিত গাজর খেলে ক্যানসারের ঝুঁকি কমে। এতে রয়েছে ফ্যালকারিনল ও ফ্যালকারিনডল নামক উপাদান যা আমাদের শরীরের অ্যান্টিক্যানসার উপাদানগুলোকে রিফিল করে। নিয়মিত গাজর খেলে ব্রেস্ট, কোলন ও ফুসফুস ক্যানসার থেকে দূরে থাকা যায়।

বয়স ধরে রাখা-

গাজর যে শুধু শরীরের জন্য ভালো তা নয়, এটি অ্যান্টি এজিং উপাদান হিসেবেও কাজ করে। এটি এজিং সেলগুলোর গতি ধীর করতে সাহায্য করে। ফলে দীর্ঘসময় তা যৌবন ধরে রাখতে সাহায্য করে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি-

সুন্দর ত্বকের জন্য নিয়মিত গাজর খেতে পারেন। এটি ত্বককে সুন্দর করে তুলতে সাহায্য করে। গাজরে থাকা ভিটামিন এ ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের পোড়া ভাব দূর করতে সাহায্য করে। সেসঙ্গে এটি ত্বকের অযাচিত ভাঁজ পড়া, কালো দাগ, ব্রণ, ত্বকের রঙের অসামঞ্জস্যতা ইত্যাদি দূর করে আপনাকে সুন্দর হয়ে উঠতে সাহায্য করবে।

হৃদপিণ্ডের সুরক্ষায়-

হৃদপিণ্ডের নানা অসুখ থেকে সুরক্ষা দেয় গাজর। এতে থাকা ক্যারোটিনয়েডগুলো হৃৎপিণ্ডের নানা অসুখের ওষুধ হিসেবে কাজ করে। নিয়মিত গাজর খেলে হৃদপিণ্ডের নানা সমস্যা থেকে দূরে থাকা যায়।

জানলেন তো, গাজরের কত উপকারিতা। আজ থেকে তবে নিয়মিত গাজর খান।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড