• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব খাবার খালি পেটে খেলেই মহাবিপদ

  স্বাস্থ্য ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১৭:১০
খাবার
খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় (ছবি : সংগৃহীত) 

ঘুম থেকে ওঠার পর ক্ষুধা লাগাটা স্বাভাবিক। এ সময় অনেকেই হাতের কাছে যা পান তাই খেয়ে বসেন। বিশেষজ্ঞদের মতে, এমন কিছু খাবার আছে, যেগুলো খালি পেটে খাওয়া শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। যেমন- তেল, ঝাল, মশলা দেওয়া খাবার বা স্পাইসি ফুড খালি পেটে খাওয়া মোটেই ঠিক নয়। এই জাতীয় খাবার খেলে গ্যাসের সমস্যা বেড়ে যায়। শুধু তাই নয়, এমনকি গ্যাসট্রিক আলসারের সমস্যাও দেখা দিতে পারে।

চলুন জেনে নেওয়া যাক, খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয়-

চা ও কফি-

অনেকেই ঘুম থেকে উঠে আগে চা খেতে পছন্দ করেন। তারা এখন থেকে সাবধান হন। কারণ, এতে করে পেটে গ্যাস তৈরি হয়। ফলে হজমের সমস্যা সৃষ্টি করে। অন্যদিকে, খালি পেটে চায়ের থেকে কফি খাওয়া আরও বেশি ক্ষতিকর। এতে থাকা হাইড্রোক্লোরিক এসিড হজম ক্ষমতা কমিয়ে দেয়। ফলে গ্যাসের সমস্যা তৈরি করে।  

ফলের রস-

ঘুম থেকে উঠে খালি পেটে ফলের রস খেতে পছন্দ করেন অনেকে। এটি স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ ফলের মধ্যে থাকা সুগার খালি পেটে গ্যাস তৈরি করে। এছাড়া লিভারের ওপর চাপ সৃষ্টি করে। 

টক ফল-

খালি পেটে টক ফল খেলেই গ্যাস তৈরি করে। ফলের মধ্যে থাকা সাইট্রাস বা ভিটামিন সি শরীর জন্য উপকারী হলেও খালি পেটে খাওয়া ক্ষতিকর। এতে করে হজমজনিত বিভিন্ন সমস্যা দেখা দেয়।

মসলাযুক্ত খাবার-

খালি পেটে মসলাযুক্ত খাবার খাওয়া থেকে দূরে থাকুন। কারণ খালি পেটে মসলাযুক্ত খাবার খেলে হজমজনিত সমস্যা বেড়ে যায়। খবর এনডিটিভি।

সবজির সালাদ-

সবজির সালাদ শরীরের জন্য উপকারী হলেও খালি পেটে খাওয়া মোটেই ঠিক নয়। এটার কারণ হচ্ছে- সবজিতে থাকা ফাইবার খালি পেটে গ্যাস তৈরি করে। এছাড়াও লিভারের ওপর চাপ সৃষ্টি করে।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড