• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধনেপাতার এত গুণ!

  স্বাস্থ্য ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ০৩:০৮
ধনেপাতা
ধনেপাতার যত গুণ (ছবি : সংগৃহীত)

মাছ, ডাল, সালাদ ও ভর্তায় অন্যরকম স্বাদ বাড়িয়ে দেয় ধনেপাতা। খাবারকে সুঘ্রাণ এনে দিতেও এই সবজির জুড়ি নেই। এছাড়াও ধনেপাতার অনেক স্বাস্থ্য গুণ রয়েছে। প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ধনেপাতায় ১১ ধরনের তেল (এসেনশিয়াল অয়েল), ৬ ধরনের অ্যাসিড, ভিটামিন, খনিজ ও অন্যান্য উপকারী উপাদান রয়েছে। তাই নিয়মিত ধনেপাতা খেলে অনেক উপকার পাওয়া যায়।

চলুন জেনে নেওয়া যাক, ধনেপাতার উপকারিতাগুলো-

১. ধনেপাতায় প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে বলে এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

২. ধনেপাতা শুকিয়ে গুঁড়ো করে নিয়মিত খেলে রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এই গুঁড়ো শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়।

৩. প্রতিদিন আধা গ্লাস পানিতে দুই চামচ ধনেপাতার গুঁড়ো মিশিয়ে খেলে পেট ব্যথা নিয়ন্ত্রণে থাকবে।

৪. পেট খারাপ কিংবা বমি বমি ভাব নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ধনেপাতা। নিয়মিত দুধের সঙ্গে ধনেপাতা মিশিয়ে খেলে পেটের বিভিন্ন সমস্যা দূর হয়।

৫. ধনেপাতায় থাকা যৌগ সহজেই কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তাই যাদের কোলেস্টেরল বেশি, তারা ধনেপাতা ফুটিয়ে সেই পানি নিয়মিত খেলে বেশ উপকার পাবেন। তথ্যসূত্র : দ্য ওয়াল।

৬. ধনেপাতা বাটার পরে একটু হলুদ মিশিয়ে ব্রণের ওপর লাগালে উপকার পাবেন। এছাড়াও ব্ল্যাকহেডস দূর করতে ধনেপাতা কার্যকরী ভূমিকা রাখে।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড