• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

  স্বাস্থ্য ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ০২:৫৯
ডায়াবেটিস
ডায়াবেটিস রোগীরা যেসব খাবার খাবেন (ছবি : সংগৃহীত)

বর্তমান সময়ের একটি মহামারী রোগ হচ্ছে ‘ডায়াবেটিস’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমনটাই বলছে। কারণ এই রোগটির অধিক হারে বিস্তার ঘটছে। এছাড়া ডায়াবেটিস এমনই একটি রোগ, যা কখনো পুরোপুরি ভাবে সারে না। তবে ডায়াবেটিসকে সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়। এক্ষেত্রে একজন ডায়াবেটিস রোগীকে মনে করতে হবে শৃঙ্খলাই জীবন। ওষুধ, খাবার, নিয়মানুবর্তিতা এই তিনটি জিনিস ডায়াবেটিস রোগীদের মেনে চলতে হবে। যারা এই তিনটি জিনিস মেনে চলতে পারেন, তারা সুস্থ থাকেন।

ডায়াবেটিস রোগীর খাবার তালিকা

সকাল : একজন ডায়াবেটিস রোগীর সকাল ৭টা থেকে ৮টার মধ্যে নাস্তা খাওয়া শেষ করতে হবে। সকালে নাস্তা খেতে দেরি হলেও সেটা যেন কোনোভাবেই ৯টা পার না হয়। এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে। নাস্তায় রুটি, মুড়ি, খই, চিড়া, ওটস আপনার যা পছন্দ সেটাই নিতে পারেন। এর সঙ্গে নিরামিষ আর একটি ডিম নিন।

মধ্য সকাল : সকাল ১০টা থেকে বেলা ১১টার মধ্যে আপনার পছন্দ মতো একটি ফল খেতে পারেন। যদি ফলটি মিষ্টি হয় তাহলে ১/২ কাপ পরিমাণ খাবেন।

দুপুরের খাবার : দুপুর ১টা থেকে ২টার মধ্যে খাবার শেষ করতে হবে। আপনার খাবারের তালিকায় পরিমাণ মতো ভাত, মাছ বা মুরগির মাংস, শাকসবজি, সালাদ ও লেবু ইত্যাদি রাখতে পারেন।

বিকালের নাস্তা : বিকালের নাস্তায় আপনার পছন্দমতো মুড়ি, খই, বাদাম, ছোলা, সুপ, বিস্কুট (চিনি ছাড়া), পিঠা (মিষ্টি ছাড়া) ও রং চা ইত্যাদি রাখতে পারেন।

রাতের খাবার : রাত ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে রাতে খাবার শেষ করতে হবে। রাতে আপনার খাবারের তালিকায় পরিমাণমতো ভাত বা রুটি বা ওটস নিতে পারেন। এর সঙ্গে পরিমাণমতো মাছ কিংবা মুরগির মাংস, শাকসবজি, সালাদ ও লেবু ইত্যাদি রাখবেন।

রাতে শোওয়ার আগে : রাতে শোওয়ার অন্তত ১ ঘণ্টা আগে এক কাপ দুধ খেয়ে ঘুমাতে যান। আর যদি দুধে সমস্যা থাকে সেক্ষেত্রে পরিমাণ মতো দই, ছানা পনির খেতে পারেন।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড