• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিনে ২০টির বেশি সিগারেট খান?

  স্বাস্থ্য ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১৮:২৯
সিগারেট
দিনে ২০টি বেশি সিগারেট খেলে যা হয় (ছবি : সংগৃহীত) 

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপানের ক্ষতি সম্পর্কে জানে না এমন মানুষ খুঁজে পাওয়া বেশ মুশকিল। এটা জানতে বেশি দূরে যেতে হবে না। কারণ সিগারেটের প্যাকেটের গায়েই লিখা থাকে- সংবিধিবদ্ধ সতর্কীকরণ : ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আসলে ধূমপানে স্থান-কাল নেই! ধূমপান মৃত্যু ঘটায় জেনেও খাচ্ছেন তারা। সিগারেট খেতে কত যুক্তিই না দেখান তারা। যেমন : এক-দুইটা সিগারেট খেলে আর কী হবে? এমন  যুক্তির শেষ নেই। তবে প্রতিদিন ২০টির বেশি সিগারেট খেলে কী হয় আপনি জানেন?

এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, সিগারেটে থাকা তামাক থেকে চোখের বড় ধরনের ক্ষতি হতে পারে। খুব বেশি ধূমপান করার কারণে অনেক সময় চোখের কর্নিয়ায় ক্ষতি হতে পারে। যার ফলে আপনার জীবনে নেমে আসতে পারে অন্ধত্ব!

সম্প্রতি ৭৮ জনকে নিয়ে গবেষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়। এদের মধ্য ১৫ জন প্রতিদিন ১৫টির কম সিগারেট খান। আর বাকি ৬৩ জন প্রতিদিন ২০টিরও বেশি সিগারেট খেয়েছেন।

যারা প্রতিদিন ২০টির বেশি সিগারেট খেয়েছেন, তারা নেশার কবলে পড়ে গিয়েছেন। এখন আর তারা সিগারেট খাওয়া ছাড়তে ইচ্ছুক নয়। 

ওই গবেষণায় অংশগ্রহণকারীদের প্রত্যেকের বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে ছিল। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, যারা অতিরিক্ত ধূমপান করেন তারা বিভিন্ন রঙের শেডের মধ্যে পার্থক্য করার ক্ষমতা হ্রাস পেয়েছে। সেক্ষেত্রেও দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কা রয়েছে।

যারা ৫ থেকে ১০ বছর কিংবা তার চেয়েও বেশি সময় ধরে ধূমপান করছেন। তাদের চোখের স্নায়ুর ক্ষতি হতে পারে। একটা পর্যায় গিয়ে তাদের অন্ধ হয়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড