• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাত্র ৭ মিনিটে ১০ বছর হৃদরোগের ঝুঁকিমুক্ত থাকুন!

  স্বাস্থ্য ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ১৯:৩১
সিঁড়ি
সিঁড়ি দিয়ে ওঠা-নামা (ছবি : সংগৃহীত)

সুস্থ থাকতে কে না চায়? শরীর সুস্থ রাখার জন্য আমরা কত কিছুই না করে থাকি। অন্যদিকে কর্মব্যস্ততা, মানসিক চাপ ও অস্বাস্থ্যকর জীবনযাপন করার ফলে অনেকের শরীরে নানা রোগ বাসা বাঁধছে। এর মধ্যে হৃদরোগ অন্যতম একটি। তবে এর জন্য মাথার ঘাম পায়ে ফেলতে হবে না। আপনি নিজেকে প্রতিদিন মাত্র ৭ মিনিট সময় দিন আর আগামী ১০ বছর হৃদরোগের ঝুঁকিমুক্ত থাকুন।

লিপিড প্রোফাইলকে উন্নত করে ফ্যাট কমিয়ে আপনি শরীরকে ফিট রাখতে দৈনিক মাত্র ৭ মিনিট সময় দিন। ২৪ ঘণ্টার মধ্যে এইটুকু সময় তো দেওয়াই যায়। এখন অনেকেই ভাবছেন এত কম সময়ে কীভাবে কী করবেন? চিন্তার কিছু নেই এজন্য আপনাকে শুধু এই সময়টাতে সিঁড়ি দিয়ে উঠা-নামা করতে হবে।

সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গেছে, সিঁড়ি দিয়ে উপরে-নিচে ওঠা-নামার কারণে মাংস পেশি শিথিল হয় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

এছাড়াও সিঁড়ি দিয়ে ওঠা-নামা করলে মানসিক চাপ কমে, ওজন নিয়ন্ত্রণে থাকে, ঘুম ভালো হয়, আর্থারাইটিসের ঝুঁকি হ্রাস করে, কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে এবং মৃত্যুর ঝুঁকি প্রায় ৩৩ শতাংশ হ্রাস পায়।

এখন নিশ্চয় বুঝতে পারছেন ঘণ্টার পর ঘণ্টা ব্যায়াম করার চেয়ে মাত্র অল্প কিছু সময় দিয়ে অনেক বেশি উপকার পাওয়া যায়। তাই প্রতিদিন মাত্র ৭ মিনিট সিঁড়ি দিয়ে উপর-নিচ ওঠা-নামা করুন। এতে করে ১০ বছর ধরে এই রোগগুলো এড়িয়ে চলতে পারবেন।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড