• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

থাইরয়েডের সমস্যা? খাদ্যতালিকায় রাখবেন যা

  স্বাস্থ্য ডেস্ক

০৩ নভেম্বর ২০১৯, ১১:২২
থাইরয়েড
ছবি : প্রতীকী

থাইরয়েড সমস্যা বর্তমানে খুব সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। বাংলাদেশের প্রতি আটজনের একজন নারী এই সমস্যায় আক্রান্ত। মূলত হরমোনাল ইমব্যালেন্সের কারণে এমনটা হয়ে থাকে। শরীর যখন যথেষ্ট পরিমাণ হরমোন তৈরিতে ব্যর্থ হয়, তখন এ সংক্রান্ত সমস্যাগুলো প্রকাশ পেয়ে থাকে।

থাইরয়েডের কিছু লক্ষণ হলো- দুর্বলতা, ওজন হ্রাস, চুল পড়া। এই সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই খাদ্যতালিকায় পরিবর্তন আনতে হবে। আজ চলুন এমন কিছু খাবারের কথা জেনে নিই যা আপনাকে থাইরয়েড সমস্যা নিয়ন্ত্রণে সাহায্য করবে- 

অ্যাভোক্যাডো- 

বিদেশি এই ফলটি অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ। এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও অন্যান্য খনিজ লবণ।  ব্লাড সুগার সারাতে সাহায্য করে এটি। নিয়মিত অ্যাভোক্যাডো খেলে থাইরয়েড গ্রন্থির কাজ ও হরমোনাল ব্যালেন্স ঠিক থাকে। 

ব্রাজিল নাট- 

কুড়মুড়ে স্বাদের একটি বাদাম এটি। সুপার শপে পাওয়া যায়। এই বাদামে রয়েছে সেলেনিয়াম নামক উপাদান যা থাইরয়েডের সমস্যা কমাতে বেশ কার্যকর। একটি ব্রাজিল নাটে রয়েছে ৬৮ থেকে ৯১ মাইক্রোগ্রাম সেলেনিয়াম। 

প্রতিদিন ২-৪টি ব্রাজিল নাট খেলে শরীরের সেলিনিয়ামের চাহিদা পূরণ হয়। আর তাই, থাইরয়েডের সমস্যা থাকে খাদ্যতালিকায় রাখুন এই বাদাম। 

সবুজ শাকসবজি- 

শরীরের যেকোনো প্রদাহ কমাতে সাহায্য করে গাঢ় সবুজ শাকসবজি। কারণ এসব শাকসবজিতে থাকে শক্তিশালী ও উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যারোটিনয়েডস যা শরীরের অক্সিডেটিভ ক্ষতি কমায়।

ডিম- 

ডিমে রয়েছে আয়োডিন ও সেলেনিয়ামের মতো উপকারী সব উপাদান। থাইরয়েডের সমস্যা দূর করতে এগুলো সাহায্য করে। তাছাড়া ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন ও টাইরসিন। তাই রোজ সকালের নাস্তায় রাখুন একটি করে ডিম। 

মাছ- 

শরীরের জন্য বেশ উপকারী উপাদান হলো মাছ। বিশেষ করে সামুদ্রিক মাছ। কেননা এসব মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি এসিড। আর এই এসিড শরীরের প্রদাহ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকি কমায় এটি। সেলিনিয়ামের ভালো উৎস হলো মাছ।

আপনি কি থাইরয়েডের সমস্যার ভুগছেন? তবে আজ থেকে এসব খাবার খেতে চেষ্টা করুন। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড