• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হজমের সমস্যা দূর করার ৬ উপায়

  স্বাস্থ্য ডেস্ক

০২ নভেম্বর ২০১৯, ১২:০৫
হজম
হজম সমস্যা  (ছবি : প্রতীকী)

ব্যস্ততা বা কাজের জন্য কম-বেশি সবারই খাবার খাওয়ায় অনিয়ম হয়ে যায়। অনিচ্ছা সত্ত্বেও অনেকেই বাইরের তেল, চর্বি, ঝাল, মশলাদার খাবার খেতে বাধ্য হন। এতে করে কম-বেশি প্রায় সকলেই হজম সমস্যায় পড়েন। কিন্তু হজম সমস্যা সমাধানে সহজ কয়েকটি প্রাকৃতিক উপায় রয়েছে। একটু নিয়ম মেনে চললেই হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

চলুন জেনে নেওয়া যাক, হজম সমস্যা সমাধানের জন্য সহজ কয়েকটি প্রাকৃতিক উপায় সম্পর্কে-

১. প্রতিদিন খাবারে শাক-সবজির পরিমাণ বাড়ান। শাক-সবজি খেলে হজমের সমস্যা অনেকটাই কমে যাবে। কেননা, শাক-সবজি দ্রুত হজম হয়। একই সঙ্গে  শাক-সবজি হজমশক্তি বাড়াতেও বেশ সাহায্য করে।

২. যে কোনো খাবার একটু সময় নিয়ে ভালো করে চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। অনেকেই খাবার দুয়েকবার চিবিয়েই গিলে ফেলেন। ফলে হজম সমস্যা অনেকটাই বেড়ে যায়। খাবার যত ভালো করে চিবিয়ে খাবেন, তত সহজে হজম হবে।

৩. নিয়মিত গ্রিন টি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। হজমশক্তি বাড়াতে এবং হজম সংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টির জুড়ি মেলা ভার! অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই গ্রিন টি খান আর হজম সমস্যা থেকে ভালো থাকুন।

৪. প্রক্রিয়াজাত খাবার খাওয়া বাদ দিন। টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। কারণ, টিনজাত খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। রাসায়নিক পদার্থ ব্যবহারে এই সব প্রক্রিয়াজাত খাবার হজমে সমস্যা হতে পারে।

৫. সম্ভব হলে ঝাল খাবার খান। কারণ মরিচের ক্যাপসাইসিন হজমশক্তি বাড়াতে অত্যন্ত কার্যকর! খাবার বুঝে একটু ঝাল দিয়ে খেতে পারলে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

৬. ক্যালসিয়াম হজমশক্তি বাড়াতে বিশেষভাবে সাহায্য করে। ক্যালসিয়াম পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও সহায়তা করে। তাই ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়ার অভ্যাস তৈরি করুন।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড