• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলের প্রতি তাদের অকৃত্রিম ভালোবাসা

  এম আনোয়ার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম)

০৪ ডিসেম্বর ২০২২, ১৫:৫৬
ব্রাজিলের প্রতি তাদের অকৃত্রিম ভালোবাসা
ব্রাজিলের জার্সি পরিহিত সমর্থকরা (ছবি : অধিকার)

প্রিয় দল ব্রাজিলকে ভালোবেসে তারা সংগঠিত হয়েছেন। সাজিয়েছেন পাড়ার কয়েকটি দোকান ঘিরে গড়ে উঠা ছোট্ট বাজার। সেখানে ঠাঁই পেয়েছে প্রিয় দলের ৬০ সমর্থকের ছবিসহ বিশালাকৃতির ব্যানার। রয়েছে ব্রাজিল স্কোয়াডের খেলোয়াড়, কোচসহ সারি সারি ৩১টি ফেস্টুন।

ছোট্ট বাজারকে ঘিরে দুই পাশে লাল-সবুজের বাংলাদেশের পতাকা ও ব্রাজিলের পতাকার সমন্বয়ে গেইট তৈরি করা হয়েছে। এছাড়া ব্রাজিল ও বাংলাদেশের অসংখ্য ছোট ছোট পতাকাসহ উপরের অংশে সাজানো হয়েছে সবুজ ও হলুদের সংমিশ্রণে, যা ব্রাজিলের পতাকার প্রতিরূপ। বলছি চট্টগ্রামের মিরসরাই উপজেলার ২নং হিঙ্গুলি ইউনিয়নের ১নং ওয়ার্ডের মধ্যম আজমনগর সিএনজি স্টেশন এলাকার কথা।

আর এসব আয়োজনের নেপথ্যের কারিগর ব্রাজিল সমর্থক মিরসরাই সমিতি কুয়েতের সভাপতি কামাল হোসেন। কামাল হোসেন প্রবাসে থাকার সুবাদে ব্রাজিলের রোনালদিনহো, পেলে, গিলভারটো সিলভাসহ অসংখ্য খেলোয়াড়দের সাক্ষাতের সুযোগ পান।

ব্রাজিলপ্রেমী কামাল হোসেনের সার্বিক দিকনির্দেশনায় এই আয়োজনে আরও সহযোগিতা করেন প্রবাসী ওমর ফারুক, ইকবাল হোসেন, নুর হোসেন, হারুনুর রশিদ, কামরুল হাসান পলাশ, বিপু, জহির, রানা ভূঁইয়া, আজিম উদ্দিন, সুজন খান, মিজান, শাহীন আলম, মেহেদী, সাকিবসহ মধ্যম আজমনগরের এক ঝাঁক ব্রাজিল সমর্থক।

ব্রাজিল সমর্থক আজিম উদ্দিন বলেন, আমাদের প্রত্যাশা ৬ষ্ঠ বারের মতো বিশ্বকাপ জিতবে ব্রাজিল। ইতিপূর্বে সার্বিয়া ও সুইজারল্যান্ডের সাথে ভালো খেলা উপহার দিয়ে সমর্থকদের মনে জায়গা করে নিয়েছে ব্রাজিল।

তিনি আরও জানান, ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াডের গোলরক্ষক, ডিফেন্ডার, মিডফিল্ডার, কোচ তিতের ছবিসহ পৃথক পৃথকভাবে সড়কের পাশে ফেস্টুন লাগানো হয়েছে। এখানকার ৬০ জন ব্রাজিল সমর্থকদের আপ্রাণ চেষ্টায় আমরা এই ছোট্ট বাজারকে ফুটিয়ে তুলেছি নানা আয়োজনে।

এসব আয়োজনের নেপথ্যের কারিগর ব্রাজিল সমর্থক মিরসরাই সমিতি কুয়েতের সভাপতি কামাল হোসেন জানান, ব্রাজিলের খেলার দিন এখানে বিরিয়ানির আয়োজন করা হয়। এছাড়া বড় পর্দায় খেলা দেখার ব্যবস্থায় সবাই উৎফুল্ল থাকে। ওই ছোট্ট বাজারের সড়ক ঘিরে বাংলাদেশের ২০টি ও ব্রাজিলের ১৫টি ছোট পতাকাও লাগানো হয়েছে। প্রতিদিনই মধ্যম আজমনগর, উত্তর আজমনগর ও পশ্চিম হিঙ্গুলির শতাধিক ব্রাজিল সমর্থকদের মিলনমেলা হয়ে উঠে এই বাজার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড