• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুটপাতে অমসৃণ হলুদ লাইন থাকে যে কারণে

  ফিচার ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ১১:১৪
ফুটপাত
ছবি : সংগৃহীত

গত একবছর ধরে বদলে গেছে রাজধানীর ফুটপাতের চিত্র। বড় বড় সড়কগুলোর দুই পাশের ফুটপাতে চোখ রাখলেই দেখা যায় হলুদ আর লাল রঙের মেলা। গেল বছরের শুরু থেকেই শুরু হয় নতুন করে ফুটপাত সংস্কার ও নতুন টাইলস লাগানোর কাজ। 

নতুন লাগানো এই টাইলসগুলোতে রয়েছে একটি নতুনত্ব। খেয়াল করে নিশ্চয়ই দেখেছেন এখন সব ফুটপাতের দুই পাশে লাল রঙের টালি বা টাইলসের সারি আর মাঝে হলুদ রঙের সারি। তার মধ্যে লাল টাইলসগুলোতে রয়েছে গোলাকার বা চারকোণা কারুকাজ আর হলুদ টাইলসগুলোতে রয়েছে কিছুটা অমসৃণ লম্বা উঁচু দাগ। 

কখনো কি মনে প্রশ্ন এসেছে ফুটপাতের এই টাইলসের ডিজাইনে এমন ভিন্নতা কেন? এটি কি নিছক সৌন্দর্য বাড়ানোর জন্য? নাকি এর পেছনে রয়েছে কোনো কারণ? 

মূলত হলুদ রঙা টাইলসের সারি করা হয়েছে প্রতিবন্ধীদের জন্য। সেই লেন ব্যবহার করে হুইলচেয়ার ব্যবহারকারীরা সহজেই চলাচল করতে পারবেন। পাশাপাশি যারা দৃষ্টি প্রতিবন্ধী, তারাও সহজে ফুটপাত ঠাহর করে চলতে পারবেন। 

তবে দুঃখের বিষয় হলো বেশিরভাগ পথচারী বা প্রতিবন্ধীই এই ব্যাপারে জানেন না। অবশ্য জানানোর জন্য সেভাবে কোনো উদ্যোগও গ্রহণ করেনি ঢাকা সিটি করপোরেশন। তাই অনেকেই মনে করেন কেবল সৌন্দর্য বাড়াতেই এটি করা হয়েছে। 

অন্যদিকে এই উদ্যোগ সম্পর্কে শ্রমিকদের জ্ঞান না থাকায় তারাও ইচ্ছেমতো টাইলস লাগিয়েছেন। যার ফলে অনেক ফুটপাতেই হলুদ সারির মাঝেই থাকছে গাছ বা বৈদ্যুতিক তারের খুঁটি। যার কারণে দুর্ঘটনায় পড়তে পারেন দৃষ্টি প্রতিবন্ধীরা। 

আবার ফুটপাতে মোটরসাইকেল চলাচল বন্ধ করতে অনেক ফুটপাতেই গাঁথা হয়েছে ছোট খুঁটি। যার কারণে হুইল চেয়ার নিয়ে যাতায়াত করা সম্ভব হচ্ছে না। তবে, ছোটো-খাটো সমস্যাগুলো সমাধান করে প্রচার করলে এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগের অংশ হবে। এমনটাই মনে করেন সাধারণ জনগণ। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড