• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হারিকেন, টাইফুন, সাইক্লোন কি ভিন্ন?

  ফিচার ডেস্ক

১৫ অক্টোবর ২০১৯, ১৪:২৬
ঘূর্ণিঝড়
ছবি : প্রতীকী

সম্প্রতি ৬০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের কবলে পড়ে জাপান। শনিবার (১২ অক্টোবর) সকালে দেশটির মধ্যাঞ্চলে আঘাত হানা ‘হাগিবিস’ নামের এই টাইফুনের প্রভাবে লণ্ডভণ্ড হয়ে পড়েছে দেশটি। টাইফুন, সাইক্লোন, হারিকেন, ঘুর্ণিঝড় এই শব্দগুলো আমাদের খুব চেনা। 

স্যাটেলাইট থেকে পাওয়া চিত্রে সব প্রাকৃতিক দুর্যোগের অবয়ব প্রায়ই একই। তাহলে কেন ভিন্ন ভিন নামে ডাকা হয় এদের? এর পেছনে কি কোনো কারণ রয়েছে?

সাইক্লোন, টাইফুন, হারিকেন ইত্যাদি প্রায় সবই গ্রীষ্মকালীন ঝড়। বিভিন্ন অঞ্চলে এগুলোকে ভিন্ন নামে ডাকা হয়। উত্তর আটলান্টিক মহাসাগর ও উত্তর-পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ঘূর্ণিঝড়কে ‘হারিকেন’ নামে ডাকা হয়। আবার একই ধরনের প্রাকৃতিক দুর্যোগ উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হলে তাকে ‘টাইফুন’ বলা হয়। আবার এই ঘূর্ণিঝড় দক্ষিণ প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরে সৃষ্টি হলে তাকে বলা হয় ‘সাইক্লোন’।

উল্লেখ্য, আবহাওয়াবিদরা ঘূর্ণিঝড়কে ‘ট্রপিক্যাল সাইক্লোন’ বা উষ্ণমণ্ডলীয় ঝড় বলে জানেন। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলবিষয়ক প্রশাসনের (এনওএএ) ব্যাখ্যা অনুযায়ী, উষ্ণমণ্ডল বা উপ-উষ্ণমণ্ডল অঞ্চলের জলাধার থেকে যখন মেঘ ও বজ্রপাতসহ ঝড় সৃষ্টি হয়ে ঘূর্ণায়মান অবস্থায় এগোতে থাকে, তখন তাকে উষ্ণমণ্ডলীয় ঘূর্ণিঝড় বলে।

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড