• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

বিশ্বের সবচেয়ে দামি শাড়ি এটি!

  ফিচার ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৫
শাড়ি
ছবি : সংগৃহীত

কথায় বলে, শখের তোলা নাকি লাখ টাকা। বিলাসিতা করে কত জন কত কিছুই না করে। এই যেমন এক কেজি চায়ের দাম রাখা হয়েছিল ২৪ হাজার টাকা। আবার একটি বার্গারের দামই ছিল প্রায় ৮৫ হাজার টাকা। এসব শুনে নিশ্চয়ই অবাক হয়েছেন আপনি। তবে এবার একটি শাড়ির দাম শুনলে আরও বেশি অবাক হবেন। 

একটি শাড়ির দাম ৪০ লাখ টাকা! বিলাসিতার কারণে এই শাড়িটি এরই মধ্যে জায়গা করে নিয়েছে বিশ্ব রেকর্ডে। কিন্তু কোথায় তৈরি করা হয়েছে এ শাড়ি? কেনই বা তার এত দাম? 

বিশ্বের সবচেয়ে দামি এ শাড়িটি তৈরি হয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতে। এর দামের কারণে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেয় এটি। মূলত শাড়ির নকশা, কাপড়ের মান, হাতের কাজের ওপর নির্ভর করে শাড়িটির দাম নির্ধারিত হয়েছে। 

শাড়ি

শাড়ির আঁচলের কারুকাজ; (ছবি- ইন্টারনেট) 

একটি সূত্র জানায়, ২০০৮ সালের ৫ জানুয়ারি ৪০ লাখ টাকা দামে এই শাড়িটি বিক্রি করা হয়। চেন্নাই সিল্ক সংস্থার তৈরি করা শাড়িটির নাম দেওয়া হয়, ‘দ্য চেন্নাই সিল্ক’। সংস্থাটি জানায়, শাড়িটি প্রায় ৮ কেজি ওজনের। এতে রয়েছে ৫৯ গ্রাম ৭০০ মিলিগ্রাম সোনা। এছাড়াও আছে ৩ ক্যারেটের ওপর হীরা। 

সবচেয়ে দামি এ শাড়িতে রয়েছে ১২০ মিলিগ্রাম প্ল্যাটিনাম, ৫ গ্রাম রুপা, রুবি, পান্না, ক্যাটস আই, টোপাজ, মুক্তার মতো দামি পাথর এবং ধাতু। এসবের সংমিশ্রণে নকশা তৈরি করা হয়েছে শাড়িটিতে। 

সংস্থাটি আরও জানায়, এই শাড়িটি মূলত কুয়েতের একজন অজ্ঞাতপরিচয় ব্যবসায়ীর অনুরোধে তৈরি করা হয়। চেন্নাই সিল্কের ডিরেক্টর শিবলিঙ্গম শাড়িটির ডিজাইন করেন। বিখ্যাত শিল্পী রবি বর্মার আঁকা ছবি বুননের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে শাড়িটিতে।

৩৬ জনেরও বেশি কর্মী শাড়িটি তৈরিতে কাজ করেন। যা প্রস্তুত করতে সময় লাগে প্রায় এক বছর। ঘণ্টার হিসেবে, প্রায় ৪৭৬০ ঘণ্টা কাজের মাধ্যমে প্রস্তুত করা হয় বিলাসবহুল এ শাড়িটি। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড