• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিয়ের আংটি কেন অনামিকাতে পরানো হয়?

  ফিচার ডেস্ক

২২ আগস্ট ২০১৯, ১২:৪৪
আংটি
ছবি : প্রতীকী

বিয়ের একটি আনুষ্ঠানিকতা হলো আংটি পরানো। আর এই আংটি পরানো হয় হাতের অনামিকাতে। কখনো কি মনে প্রশ্ন এসেছে এই আঙুলেই কেন আংটি পরানো হয়? আবার আংটি কেন গোলাকারই হয়? এই দুইয়ের পেছনেই কিন্তু রয়েছে মজার ব্যাখ্যা। চলুন জেনে নেওয়া যাক-

আংটি গোলাকার হওয়ার বিশেষ কারণ রয়েছে। মূলত গোল বা বৃত্তের কোনো প্রান্ত নেই। এর যাত্রা অসীম। ঠিক তেমনি ভালোবাসারও কোনো প্রান্ত থাকে না। এই বিষয়টির রূপক উপস্থাপন করা হয় এর আকারের মাধ্যমে।

প্রাচীন গ্রিক ও রোমানরা বিশ্বাস করতেন, বাঁ হাতের অনামিকার সঙ্গে হৃদপিণ্ডের সরাসরি সংযোগ রয়েছে। যার কারণে তারা এর নাম দিয়েছিলেন ভেনা আমোরিস বা ভালোবাসার ধমনি। এই বিশ্বাসের ওপর নির্ভর করেই অনামিকাতে আংটি পরানো হতো। তাদের মতে দুটি প্রেমপূর্ণ হৃদয়ের মিলন ঘটতো গোলাকার আংটির রূপ ধরে।

চীনা উপকথায় অনামিকা নিয়ে আরেক ধরনের তত্ত্ব রয়েছে। তাদের বিশ্বাস, হাতের পাঁচ আঙুল আমাদের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ প্রকাশ করে। এই তত্ত্বের ছোট একটি পরীক্ষাও রয়েছে। আমাদের বুড়ো আঙুল প্রতিনিধিত্ব করে আমাদের বাবা মাকে। তর্জনী সন্তান, মধ্যমা নিজেকে। অনামিকাতে রয়েছে আমাদের জীবনসঙ্গী আর কনিষ্ঠাতে নাতি-নাতনিরা।

দুই হাতে সবগুলো আঙুলের মাথা পরস্পর স্পর্শ করুন। মধ্যমা আমাদের নিজের চিহ্ন, তাই একে ভাঁজ করে ভেতরের দিকে ভরে রাখুন যেন মধ্যমার গাঁট দুটো লেগে থাকে। এবার এক এক করে ওপরে থাকা আঙুলগুলো আলাদা করার চেষ্টা করুন। শুরুতেই বুড়ো আঙুল আলাদা করা যায়, অর্থাৎ একসময় জীবন বা জীবিকার প্রয়োজনে আমরা মা-বাবা থেকে আলাদা হয়ে যাব।

তর্জনী আলাদা করা যায় কারণ আমাদের সন্তানও চিরকাল আমাদের কাছে থাকে না। কনিষ্ঠার ক্ষেত্রেও তাই। কিন্তু অনামিকা আলাদা করা যায় না। সঙ্গীর সাথে এই বন্ধন বোঝাতেই অনামিকাতে বিয়ের আংটি পরানো হয়। কারণ, সব আঙুল আলাদা করা সম্ভব হলেও মধ্যমা দুটো ভেতরের দিকে ভাঁজ করা অবস্থায় কেবল অনামিকাই আলাদা করা যায় না। অর্থাৎ, সঙ্গীর সঙ্গে বন্ধন সারা জীবনের।

কেবল পশ্চিমা সংস্কৃতি নয়, অনামিকাতে আংটি পরানোর রীতি এখন পুরো বিশ্বে। তবে এসবই তত্ত্ব, উপকথা বা নেহাত যুক্তিহীন বিশ্বাস। দুজনে মাঝে ভালোবাসা থাকলে যে আঙুলেই আংটি পরানো হোক না কেন, তা চিরস্থায়ী হবে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড