• সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

উদুম্বর : ৩ হাজার বছর পর ফোটে যে ফুল

  ভিন্ন খবর ডেস্ক

০২ আগস্ট ২০১৯, ১৩:৫৮
উদুম্বর
উদুম্বর ফুল; (ছবি- ইন্টারনেট)

দেখতে কীটের ডিমের মতো ক্ষুদ্র। মিষ্টি সুবাস না পেলে কেউ বুঝতেই পারবে না কোনো ফুল ফুটেছে কি না। আর সে ফুলের দেখা পাওয়াও সৌভাগ্যের কথা বটে! প্রকৃতির এক অপার বিস্ময়ের নিদর্শন এই ফুল। যার দেখা মেলে ৩ হাজার বছর পর পর। 

ফুলের নামও বেশ অদ্ভুত। সংস্কৃতে এই ফুল ‘উদুম্বর’ নামে পরিচিত। যার অর্থ হলো সুন্দর গন্ধ বিতরণকারী। ভারতীয় সংস্কৃতিতে এই ফুলকে স্বর্গের সুগন্ধি ফুল বলা হয়। চীনা ভাষায় এর নাম ‘ইউরান পোলুও’। 

৩ হাজার বছরে একবার ফোটে বিরল এই ফুল। ঘ্রাণ অনেকটা চন্দনের সুবাসের মতো। ফুলটি দেখতে অনেকটা উইংস কীটের ডিমের মতো। ঘ্রাণের মাধ্যমে পার্থক্য বোঝা যায়। 

বৌদ্ধ ধর্মের অনুসারীদের কাছে এই ফুলটি বেশ গুরুত্বপূর্ণ। প্রাচীন বৌদ্ধ বিশ্বাস, এই ফুলটি মর্ত্যে বুদ্ধের পুনর্জন্মকে সূচিত করে। অর্থাৎ, প্রতি ৩০০০ বছর পর এই ফুল ফোটা মানে বিশ্বের কোথাও না কোথাও আবার সিদ্ধার্থ গৌতম জন্ম নিলেন। 

অদ্ভুত ও বিরল এই ফুলটির আকৃতি খুবই ছোট। এর ব্যাস মাত্র ১ মিলিমিটার। ফুলটি ফোটে জলজ জায়গায়। দীর্ঘদিন ধরে মানুষ ভাবত এ ফুলের কোনো অস্তিত্ব নেই। পরবর্তিতে এর বাস্তব প্রমাণ পেয়ে মানুষের ভুল ভাঙে। 

২০১০ সালে চীনের জিয়াংঝি প্রদেশে লুসান পাহাড়ে এক বৌদ্ধ সন্ন্যাসিনীর ঘরে এই ফুল ফুটেছিল। তাও আবার ওয়াশিং মেশিনের নিচে। ২০০৭ সালে চীনের এক কৃষক এই ফুল আবিষ্কার করেন তার বাগানের পানির পাইপের গায়ে। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড