• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পৃথিবী বাঁচাতে দরকার মাত্র ১ লাখ কোটি গাছ

  ফিচার ডেস্ক

০৯ জুলাই ২০১৯, ২০:৪৯
বৃক্ষ রোপণ
ছবি: প্রতীকী

পৃথিবীর উষ্ণতা বাড়ছে দিনকে দিন। এর ফলে গলে যাচ্ছে মেরু অঞ্চলে জমে থাকা বরফ। জলবায়ুর এই পরিবর্তনে পৃথিবী ধীরে ধীরে মুখোমুখি হতে যাচ্ছে ধ্বংসের দিকে। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন এভাবে চলতে থাকলে পৃথিবীর আয়ু আর খুব বেশি দিন নেই। কেন পৃথিবীর উষ্ণতা বাড়ছে? এর অনেকগুলো কারণ রয়েছে। বায়ুদূষণ, বৃক্ষ নিধন এর মধ্যে অন্যতম। তবে সম্প্রতি এক গবেষণায় পাওয়া গেছে আশার খবর। খুব সহজেই পৃথিবীর উষ্ণতা কমিয়ে ফেলা যাবে। পৃথিবী হয়ে উঠবে ১০০ বছর আগের মতো।

সুইজারল্যান্ডের জুরিখের সুইস ফেডারাল ইনস্টিটিউট অফ টেকনোলোজির পরিচালিত একটি গবেষণায় উঠে এসেছে একটি চমৎকার তথ্য। গবেষণায় বলা হয়েছে, পৃথিবীর আবহাওয়া ১০০ বছর আগের মতো করে তোলা যাবে খুবই সহজে। মাত্র এক লাখ কোটি বৃক্ষ রোপণ করে তা বড় করে তুলতে হবে। আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স’ এ প্রকাশিত হয়েছে এই গবেষণা পত্রটি।

দীর্ঘ সময় ধরে করা এই গবেষণায় বলা হয়েছে, বৃক্ষ রোপন করলেই কেবল বাঁচতে পারে পৃথিবী। নয়তো যেভাবে ঘটছে জলবায়ুর পরিবর্তন তাতে করে সাগরের জল বাড়তে থাকবে খুব দ্রুত। আর তাতেই সলিল সমাধি ঘটবে মানব সভ্যতার বড় অংশের। কেননা, পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাচ্ছে খুব দ্রুত। সারা বিশ্বেই শিল্পায়নের ফলে গ্রিন হাউজের মধ্যে ফাটল ধরে গেছে এরইমধ্যে। পৃথিবীর বাতাস ধীরে ধীরে হয়ে উঠছে বিষাক্ত। গাড়ির ধোয়া, কলকারখানার বর্জ্য এবং অতিরিক্ত গাছ নিধনের ফলে বসবাসের পরিবেশ নষ্ট হবার সাথে সাথে হারিয়ে যাচ্ছে অনেক প্রাণীও।

প্রতিনিয়ত বাতাসে মিশছে কার্বন মনোক্সাইড, কার্বন ডাই-অক্সাইড এবং সালফার ডাই-অক্সাইডের মতো ভয়ঙ্কর সব গ্যাস। এই সব গ্যাস প্রকৃতির মৃত্যু ডেকে আনছে মুহূর্তে মুহূর্তে।  

গবেষকরা বলছেন, এক লাখ কোটি গাছ লাগাতে পৃথিবীতে জায়গার অভাব হবে না। এই গবেষণায় এ নিয়ে একটি হিসাবও দেখানো হয়েছে। যেখানে বলা হয়েছে আমেরিকা, রাশিয়া, কানাডা এবং চীনের মতো বড় কয়েকটি দেশেই এই পরিমাণ গাছ লাগানোর মতো জায়গা পতিত পড়ে আছে। তবে এসব গাছ বড় করে তুলতে প্রয়োজন মানুষের সদিচ্ছা এবং আন্তরিকতা। পৃথিবীতে এরচেয়ে কয়েকগুণ বেশি গাছ রোপনের মতো খালি জায়গা পড়ে আছে বলে জানানো হয়েছে গবেষণাটিতে।

মানুষের বসবাস এবং চাষবাসের জায়গা বাদ দিয়েই হিসাব করা হয়েছে এই বৃক্ষ রোপনের। এক লাখ কোটি গাছ লাগাতে মোট জমি লাগবে ৩৫ লাখ বর্গ মাইল বা ৯০ লাখ বর্গ কিলোমিটার। তবে এই জায়গা কিন্তু কম নয়। পুরো আমেরিকার সমানই বলা যায়।

গবেষণা থেকে আরও জানা গেছে, গ্রিন হাউজ সিস্টেমে যে পরিমাণ ক্ষতিকর গ্যাস জমা হয়েছে এক লাখ কোটি গাছ রোপণ করতে পারলে খুব দ্রুতই তার ২৫ ভাগ দূর হয়ে যাবে। আর এই গাছগুলো বড় হতে হতে এই মাত্রাটা কমতে থাকবে প্রতিনিয়ত।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড