• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আকাশের রং কেন নীলই হয়?

  ফিচার ডেস্ক

০২ জুলাই ২০১৯, ১১:১৯
আকাশ
নীল আকাশ; (ছবি- ইন্টারনেট)

আপনাকে যদি প্রশ্ন করা হয়, আকাশের রং কী? কয়েক সেকেন্ডের মাঝেই উত্তর দেবেন- নীল। এ উত্তর শিশু থেকে বৃদ্ধ সবারই জানা। কখনো আকাশি, কখনো নীল- এই হলো আকাশের রং। আচ্ছা কেমন হতো যদি আকাশের রং লাল বা হলুদ হতো? কখনো কি ভেবেছেন এত রং থাকতে আকাশের রং নীলই কেন হলো? 

মজার এই প্রশ্নটির উত্তরও কিন্তু বেশ মজার। সবকিছুর পেছনেই রয়েছে বিজ্ঞানের যুক্তি। আকাশের নির্দিষ্ট রঙের পেছনেও রয়েছে বিজ্ঞানের ব্যাখ্যা। সেটি জানার আগে চলুন জেনে নিই আকাশ কী-  

মূলত আকাশ হলো আমাদের পৃথিবীর বায়ুমণ্ডল। এটি তৈরি হয়েছে বিভিন্ন ধরণের গ্যাস ও জলীয় বাষ্প দিয়ে। পৃথিবীর কেন্দ্রে থাকা মধ্যাকর্ষণ শক্তির বলেই এটি চারপাশ থেকে ঘিরে রয়েছে পৃথিবীকে। পৃথিবী ছেড়ে যত ওপরে ওঠা যায়, ততই হালকা হতে থাকে এর বায়ুমণ্ডল। একসময় তো গিয়ে তা আর থাকে না। এজন্যই মহাশূন্যে কোনো বায়ুমণ্ডল নেই। 

এরপর আসা যাক সূর্যের আলোর কথায়। আমরা সূর্যের যে সোনালি আলো দেখি তা আসলে রঙধনুর সাতটি রঙের মিশ্রণ। রঙধনুর সাতটি রং রয়েছে এতে। এছাড়াও রয়েছে প্রিজম নামে এক ধরনের বিশেষ আকৃতিতে তৈরি ক্রিস্টাল। প্রিজমে কখনো সূর্যের পড়লে খেয়াল করবেন তা সাত রঙে বিভক্ত হয়ে যায়। 

আমরা আকাশের যে নীল রং দেখি তা মূলত সূর্যের আলোর নীল রং। অন্য রঙগুলোর তুলনায় নীল রঙটি ক্ষুদ্রতর তরঙ্গের মাধ্যমে ছড়াতে পারে, আর তার জন্যই এই রং বায়ুমণ্ডলে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়ে। 

আর বায়ুমণ্ডলই যেহেতু আকাশ, তাই স্বাভাবিকভাবে সেখানে যে রং ছড়াবে, আকাশের রং তাই দেখাবে। সূর্যের নীল রং বায়ুমণ্ডলে পড়ার কারণে বায়ুমণ্ডল হয়ে যায় নীল আর আকাশও দেখায় নীল।  

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড