• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছুঁয়ে দিলেই কেন নুয়ে পড়ে লজ্জাবতী?

  ফিচার ডেস্ক

২৭ জুন ২০১৯, ১১:১৯
লজ্জাবতী
লজ্জাবতী গাছ; (ছবি- নিশীতা মিতু)

ছোট্ট গুল্মজাতীয় উদ্ভিদ, সবুজ পাতা উঁকি দিয়ে ফোটে ছোট ফুল। হালকা বেগুনি রঙা সেই ফুল দেখতে যেন গোল তুলি। সে গাছের আবার বড্ড লজ্জা। তাইতো কেউ ছুঁয়ে দিলেই লজ্জায় নুয়ে পড়ে। এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন কার কথা বলছি। জি, বলছিলাম লজ্জাবতীর কথা।

লজ্জাবতীর পাতা স্পর্শ করলে তা সঙ্কুচিত হয়ে যায়। কিন্তু কেন এমন হয়? গাছের আবার লজ্জা কীসের? তবে কি মানুষের মতো গাছেরও অনুভূতি রয়েছে? এমন প্রশ্নগুলো কি কখনো এসেছে আপনার মাথায়? মূলত, বিশেষ এক বৈশিষ্ট্যের কারণে এমনটা হয়ে থাকে-

লজ্জাবতীর ছোট যে পত্রকগুলো থাকে সেগুলো আলো পেলে খুলে যায় আর অন্ধকার পেলে বন্ধ হয়। এর পাশাপাশি এর পাতায় কিছুর স্পর্শ লাগলে পত্রকগুলো বন্ধ হয়ে যায়। বিজ্ঞানীরা এর ব্যাখ্যা খুঁজে বের করেছেন।

বিজ্ঞানীরা বিভিন্ন পরীক্ষা শেষে জানান, লজ্জাবতীর পাতার গোড়া একটু ফোলা থাকে। এর ভেতরে থাকে অনেকগুলো বড় বড় কোষ। এই কোষগুলো যখন পানিভর্তি হয়ে ফুলে ওঠে তখন লজ্জাবতী পাতার ডাঁটটি সোজা থাকে। কিন্তু হঠাৎ পাতা স্পর্শ করলে ‘অ্যাসিটাইর কোলিন’ জাতীয় একধরনের রাসায়নিক পদার্থের মাধ্যমে একটা তড়িৎ প্রবাহ সারা শরীরে ছড়িয়ে পড়ে।

এই রাসায়নিক পদার্থটি খুব দ্রুত এক কোষ থেকে অন্য কোষে যেতে পারে। যার প্রভাবে পাতার গোড়ার ফোলা কোষগুলো থেকে খনিজ লবণ হঠাৎই বাইরে বেরিয়ে আসে। সেসঙ্গে ফোলা কোষ থেকে পানি বেরিয়ে চলে যায় পেছনের দিককার কোষে। ফলাফলস্বরূপ ফোলা কোষগুলো চুপসে যায়।

আর কোষ চুপসে গেলেই তাদের চাপ কমে গিয়ে পাতার ডাঁটাটি আর সোজা থাকতে না পেরে নুয়ে পড়ে। পুরো ব্যাপারটি ঘটে চোখের পলকে আর তাইতো আমরা ছুঁয়ে দিলেই নুয়ে পড়ে লজ্জাবতী।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড