• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ন্যাশনাল জিওগ্রাফির সেরা ছবির তালিকায় বাংলাদেশ (দেখুন ছবিতে)

  ফিচার ডেস্ক

২০ জুন ২০১৯, ০৯:০২
ছবি
ন্যাশনাল জিওগ্রাফি ফটো কন্টেস্ট

ট্রাভেল ফটো কন্টেস্টের আয়োজন করেছিল ন্যাশনাল জিওগ্রাফি। এ বছরের সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে গ্রিনল্যান্ডের একটি ছোট গ্রামের ছবি। বছরের সেরা ছবিগুলোর তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের ঢাকার সড়কে নামাজরত মুসল্লিদের একটি ছবিও। চলুন ২০১৯ এর সেরা ছবিগুলোতে চোখ বোলানো যাক-

ছবি

শান্ত, স্নিগ্ধ এই গ্রামের ছবিটি তুলেছেন ওয়েমিন চু। প্রতিযোগিতার শহর ক্যাটাগরিতে এটি সেরা ছবি নির্বাচিত হয়েছে। উপারনাভিক নামের একটি ছোট গ্রাম যেখানে বেশিরভাগ মানুষই মৎস্যজীবী। ছবিটিতে দেখা যায় পুরো গ্রাম বরফে আচ্ছাদিত হয়ে রয়েছে, তার মধ্যেও হাঁটছেন কয়েকজন মানুষ। ১৩শ শতাব্দীর পুরনো এই গ্রামে প্রায় হাজার খানেক মানুষ বসবাস করেন।

ছবি

শহর ক্যাটাগরিতে থাকা দ্বিতীয় সেরা ছবি এটি। হুট করে দেখলে ক্যানভাস মনে হবে। জ্যাসেন টোডরোভের তোলা এই ছবিটি মূলত সানফ্রান্সিসকো বিমানবন্দরের। যেখানে চারটি রানওয়ে দেখা যাচ্ছে। ছবিটি তোলা হয়েছে বিমান থেকে। প্রচণ্ড বাতাস সমুদ্রের পানিতে যে আলোড়ন তুলেছে তাও বোঝা যাচ্ছে ছবিতে।

ছবি

আলোকচিত্রি সন্দিপনি চট্টোপাধ্যায় এর তোলা বাংলাদেশের এই ছবিটিও রয়েছে সেরা ছবির তালিকায়। বিশ্ব ইজতেমার নামাজের দৃশ্য দেখা যাচ্ছে ছবিতে। দেশ বিদেশের লাখ লাখ মানুষের অংশগ্রহণে বিশ্ব ইজতেমার নামাজের সময় সমাবেশের মাঠ ছাড়িয়ে মানুষের লাইন চলে গেছে সড়কের ওপরে।

ছবি

মানুষ ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাওয়া এ ছবিটি তুলেছেন হুয়াইফেং লি। চীনের লিচেঙ কাউন্ডিতে একটি অপেরা অনুষ্ঠানের আগে প্রস্তুতি নেওয়ার সময় শিল্পীদের এ ছবিটি তুলেছিলেন তিনি।

ছবি

এই ছবিটির শিরোনাম দেওয়া হয়েছে ‘ডেইলি রুটিন’। ইয়োশিকি ফুজিওয়ারার তোলা এই ছবিতে দেখা যাচ্ছে হংকংয়ের একটি পার্কে ভোরে একজন বয়সী নাগরিক সূর্যের আলোয় তাই চি করছেন।

ছবি

স্পেনে আঠারো শতক থেকে চলে আসা একটি অনুষ্ঠান এটি। জোসে অ্যান্টোনিও জামোরার তোলা ছবিটিকে অনেকটা রূপকথার ছবির মতোন। এর মাধ্যমে বুনো আগুনের ভেতর দিয়ে ঘোড়া ও ঘোড়সওয়ারীরা পার হয়ে যায়, কিন্তু কেউ আহত হয় না। এভাবে পশুগুলোকে পবিত্র করে তোলা হয় বলে মনে করা হয়।

ছবি

এ যেন হাজারো পাখির মিলনমেলা। ভারতের দিল্লিতে যমুনা নদীর তীরে সূর্যোদয়ের সময় তোলা এই ছবিটি তুলেছেন নাভিন ভাতসা। একটি শিশু যেন নীরবে কোনো কিছু চিন্তা করছে আর অন্যরা অসংখ্য সি গালের শব্দ উপভোগ করছে। তখন সূর্যের সোনালি আলো ছড়িয়ে পড়ছে চারদিকে।

ছবি

প্রকৃতি ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে এই ছবিটি। তামারা ব্লাজকুইজ হাইকের তোলা এই ছবিটিতে দেখা যাচ্ছে স্পেনের একটি জাতীয় উদ্যানের একটি গর্বিত শকুনি।

ছবি

না কোনো ক্যানভাস নয়, ঢেউ ভেঙে পড়ার আগের মুহূর্তের ছবি এটি। হাওয়াইয়ে ছবিটি তোলা, যার নাম দেয়া হয়েছে 'ড্রিমক্যাচার'। প্রকৃতি শাখায় দ্বিতীয় পুরস্কার পাওয়া ছবিটি তুলেছে ড্যানি সেপকোয়াস্কি।

ছবি

এই ছবিটি তুলেছেন স্কট প্রোটেলি। নিউজিল্যান্ডের কাইকোওরায় একটি ডাস্কি ডলফিন, যে সমুদ্রের গভীরে খাবার খুঁজছে।

ছবি

সেরা ছবির তালিকার থাকা সর্বশেষ ছবি এটি। জোনাস স্কাহাফেরের তোলা ছবিটি দেখা যাচ্ছে সুইজারল্যান্ডের আল্পসে হরিণ, যারা একটি পাহাড় চূড়া অতিক্রম করে লেক ব্রেনজের দিকে যাচ্ছে।

কেমন লেগেছে ছবিগুলো? কোনো ছবিটি আপনার দৃষ্টিতে সবচেয়ে সুন্দর?

সূত্র- বিবিসি।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড