• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোন এলাকার কোন খাবার না খেলেই নয়

  ফিচার ডেস্ক

১৯ জুন ২০১৯, ১৬:০৫
খাবার
ছবি : সম্পাদিত

সিলেটের কথা বললেই মাথায় আসে সাতকড়ার কথা, মেজবান মাংস খেলেই মনে পড়ে চট্টগ্রামের কথা, খুলনা মানে চুই ঝাল দিয়ে রান্না করা গরুর মাংস— এভাবেই নানা অঞ্চলের সঙ্গে মিশে রয়েছে বিভিন্ন খাবার।

অঞ্চলভেদে একেক এলাকায় একেক রকমের খাবারের প্রচলন রয়েছে। এই জনপ্রিয় খাবারগুলো দিয়েই এলাকাগুলো মনে থাকে আমাদের। চলুন তবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের জনপ্রিয় খাবারগুলো জেনে নেওয়া যাক-

ক্ষীরমোহন

ক্ষীরমোহন

কুড়িগ্রামের জনপ্রিয় ক্ষীরমোহন-

কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলা একটি মিষ্টির দোকান ‘পাবনা ভাগ্যলক্ষ্মী মিষ্টান্ন ভাণ্ডার’। এই দোকানে তৈরিকৃত ‘ক্ষীরমোহন’ কুড়িগ্রামসহ পুরো দেশে বিখ্যাত। এই বিখ্যাত মিষ্টিটি তৈরি করতে প্রথমে মিষ্টি চিপে রস নিংড়ে নেওয়া হয়। এরপর দুধ জ্বাল দিয়ে ক্ষীর তৈরি করে তাতে চিপে রাখা মিষ্টি দিয়ে অল্প কিছুক্ষণ জ্বাল দিতে হয়। স্বাদ বাড়াতে নামানোর আগে দেওয়া হয় তেজপাতা ও এলাচ গুঁড়ো।

চুইঝাল

চুই ঝাল দিয়ে মাংস

খুলনার চুই ঝাল-

চুই ঝাল নামের একপ্রকার গাছের অংশ দিয়ে রান্না করা গরুর মাংস খুলনায় বেশ বিখ্যাত। মাংস ধুয়ে নানারকম মসলা মাখিয়ে সেদ্ধ করা হয়। রান্নার একপর্যায়ে সেই মাংসের সঙ্গে চুই ঝাল মিশিয়ে দিয়ে খানিকক্ষণ কষিয়ে রান্না করা হয় চুই ঝালের গরুর মাংস ভুনা।

মণ্ডা

মণ্ডা

ময়মনসিংহের মুক্তাগাছার মণ্ডা-

দুধ ও চিনি দিয়ে প্রস্তুত বিশেষ মিষ্টি ‘মণ্ডার’ জন্য বিখ্যাত এলাকা হলো ময়মনসিংহের মুক্তাগাছা। এই মিষ্টি নিয়ে একটি গল্পও রয়েছে। প্রচলিত রয়েছে, প্রায় দুইশো বছর আগে মুক্তাগাছার একজন মিষ্টির কারিগর স্বপ্নে নির্দেশনা পান যে, কিভাবে মণ্ডা তৈরি করতে হবে। সেই অনুযায়ী তিনি চুল্লি খনন করে মণ্ডা তৈরি করেন। এভাবে মুক্তাগাছার মণ্ডার যাত্রা শুরু।

চট্টগ্রামের সেরা মেজবানির মাংস-

চট্টগ্রামে বড় খাবারের আয়োজনকে মেজবান বলা হয়। এসব আয়োজনে মাংস রান্না করা হয় আলাদা পদ্ধতি মেনে। আর তাকেই বলা হয় মেজবানির মাংস। বিয়ে, জন্মদিন, মৃত্যুবার্ষিকী থেকে শুরু করে সব আয়োজনে মেজবানের আয়োজন করা হয়। সাধারণত গরুর মাংস দিয়েই মেজবানির মাংস রান্না করা হয়। কিন্তু এতে মসলায় থাকে ভিন্নতা।

রসমালাই

রসমালাই

কুমিল্লার রসমালাই-

উনিশ শতক থেকে কুমিল্লা শহরে রসমালাই বিক্রি করা শুরু হয়। মনোহরপুর এলাকায় মাতৃভাণ্ডার নামের একটি দোকানে শুরুতে এই রসমালাই তৈরি করা হতো।

সিলেটের সাতকড়া-

সিলেট অঞ্চলে মাংস রান্নার একটি জনপ্রিয় অনুষঙ্গ সাতকড়া। অনেকটা বড় লেবু জাতীয় এই ফলটিকে মাংস দিয়ে রান্না করা হয়। সিলেটে এই সাতকড়ার এত বেশি জনপ্রিয়তা যে বর্তমানে বাণিজ্যিকভাবেও সাতকড়ার চাষ করা হচ্ছে। রপ্তানি করা হচ্ছে বিদেশেও।

রুটি

চালের রুটি

বরগুনার বিশেষ চালের রুটি-

বাড়িতে অতিথি এলে কিংবা বিশেষ উৎসবে বরগুনার বাসিন্দারা বিশেষ চালের রুটি বানিয়ে থাকে। নতুন ফসল উঠলেও চালের রুটি তৈরি করা হয়। পরিবেশন করা হয় গরু ও মুরগির মাংসের সঙ্গে।

চাঁপাইনবাবগঞ্জের পেঁচানো জিলাপি-

সাধারণ জিলাপির চাইতে এ জিলাপি কিছুটা ভিন্ন। তৈরি করা হয় বিশেষ প্রক্রিয়ায়।

এছাড়াও যেসব এলাকায় যেসব খাবার জনপ্রিয়-

● বগুড়ার দই ● নেত্রকোনার বালিশ মিষ্টি ● ফরিদপুরের বিখ্যাত খেজুরের গুড় ও বিভিন্ন ধরনের পিঠা। ● নাটোরের কাঁচাগোল্লা ● টাংগাইলের চমচম ● শেরপুরের অনুরাধার ছানা পায়েস ● মহেশখালীর মিষ্টি পান ● বরিশালের পেয়ার আমড়া ইলিশ ● পুরান ঢাকার বাকরখানি

এই খাবারগুলোর কোনগুলো চেখে দেখেছেন আপনি?

সূত্র- বিবিসি

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড