• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফল নিয়ে এত ভ্রান্ত ধারণা!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৯ জুন ২০১৯, ১২:৫৪
ফল
যেকোনো সময়ই খেতে পারেন ফল; (ছবি- ইন্টারনেট)

খাবার নিয়ে আমাদের মধ্যে অনেক রকম ধারণা রয়েছে। এমন ধারণা রয়েছে ফল নিয়েও। কিন্তু অনেক অনেকদিন ধরে চলে আসা এই ধারণাগুলো ঠিক কতটা সত্যি? চলুন, জেনে নেওয়া যাক-

১। খাবারের সাথে ফল খেলে ফলের পুষ্টিগুণ কমে যায়-

অনেকে ভাবেন যে, খালি পেটে ফল খেলে এর পুরোপুরি পুষ্টি পাওয়া যায়। অন্যথায়, ফলের পুষ্টিগুণ অন্যান্য খাবারের সাথে মিশে কমে যায়। শরীর ফলের সবগুলো পুষ্টি পায় না। ব্যাপারটি মোটেও সত্যি নয়। আমাদের শরীর খুব কার্যকরভাবে গ্রহণ করা সব খাবারের পুষ্টি কাজে লাগায়।

আমাদের অন্ত্রনালীর দৈর্ঘ্য ৬ মিটার হওয়ায় পর্যাপ্ত সময়ও পায় শরীর খাবার হজম করতে। তাই, সবমিলিয়ে বলা যায় যে, আপনি ফল খাবারের আগে খান কিংবা পরে, আপনার শরীর ফলের পুরোটা পুষ্টিই পাবে।

২। ফল খাবারের সাথে খেলে হজমে সমস্যা হয়-

ফল খেলে অনেকে মনে করেন যে, এটি হজমপ্রক্রিয়াকে ধীর করে দেয়। খাবার অনেকটা সময় ধরে পাকস্থলীতে থাকার কারণে বদহজম দেখা দেয়। এটা সত্যি যে, ফলে আঁশ থাকে এবং সেটি আমাদের অন্ত্রে খাবারের গতিকে ধীর করে দেয়। কিন্তু, এটি হজমপ্রক্রিয়াকে ধীর করে না। তাই এতে বদহজম হওয়ার আশঙ্কা থাকে না। বরঞ্চ, এতে করে অনেকটা সময় ধরে পেট ভরা থাকে।

৩। ঘুম থেকে ওঠার ৬ ঘণ্টা পর ফল খাওয়া উচিত-

ঘুম থেকে ওঠার পর আমাদের পাকস্থলী খাবার কম হজম করতে পারে। তাই বিকেলের দিকে ফল খাওয়াটাকেই অনেকে সঠিক সময় বলে ভাবেন। বাস্তবে, আমাদের পাকস্থলী সবসময় খাবার হজম করার ক্ষমতা রাখে। ফলের কারণে হয়তো আপনার রক্তের সুগারের পরিমাণ বাড়তে পারে। কিন্তু, এতে করে হজমে কোনো প্রভাব পড়ে না। তাই আপনি যেকোনো সময়ই ফল খেতে পারেন।

৪। ঘুমানোর আগে ফল খাওয়া ঠিক নয়-

উপরের ধারণাটির চাইতে একেবারেই ভিন্ন এই ধারণাটি। এই ধারণা অনুসারে, ঘুমানোর আগে ফল গ্রহণ করলে আমাদের রক্তে সুগারের পরিমাণ বেড়ে যায়। ফলে আমরা বাড়তি ওজন জমা করি এবং ঘুমেরও সমস্যা তৈরি করি। আসলেই কি এই কথাটি সত্যি?

মূলত, আমাদের শরীর কখনোই থেমে থাকে না। আপনি ঘুমিয়ে গেলেই যে শরীর হজম করা বন্ধ করে দিচ্ছে এমনটা নয়। তাই, রাতে এবং দিনের যেকোনো সময়ই নির্দিষ্ট পরিমাণ ফল আপনি খেতেই পারেন।

৫। ডায়াবেটিস রোগীদের ফল খাওয়া ঠিক নয়-

অনেকেই বলেন যে, ফলে ‘মিষ্টি’ থাকায় সেটি ডায়াবেটিস রোগীদের খাওয়া উচিত নয়। ফলে অবশ্যই গ্লুকোজ থাকে। কিন্তু সেটি আমাদের রক্তের গ্লুকোজকে বাড়িয়ে দেয় না। অন্যদিকে, শর্করা আমাদের শরীরে গ্লুকোজের পরিমাণ অনেক বেশি বাড়িয়ে দেয়। তাই, আপনি ডায়াবেটিসে আক্রান্ত হলেও কিছু ব্যাপারে সতর্ক থেকে ফল খেতেই পারেন।

আমাদের পুষ্টির একটি অন্যতম গুরুত্বপূর্ণ উৎস হলো ফল। তাই, নিয়মিত ফল খান। এ নিয়ে কোনো প্রশ্ন মাথায় থাকলে চিকিৎসকের সাথে কথা বলুন। তবে, নিজের সুস্থতার জন্যই, নিয়মিত খাবারে ফলকেও রাখুন।

মূল লেখক- লুইস ইয়াপ, মাউন্ট এলিজাবেথ নভেনা হসপিটাল।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড