• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

আল্লাহ্‌র পথে ‘ওয়াকফ’ করা বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগান!

  ফিচার ডেস্ক

১১ মে ২০১৯, ১১:২৫
খেজুর বাগান
ছবি : সংগৃহীত

মিষ্টি এক ফলের নাম খেজুর। যেমন তার স্বাদ, তেমনই তার পুষ্টিগুণ। এতে রয়েছে আয়রন, ভিটামিন, মিনারেল ও ডায়েটারি ফাইবারের মতো উপকারী সব উপাদান। খেজুরের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতাও। এটি রক্তস্বল্পতা দূর করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে মুসলিমদের কাছে খেজুর একটি অতি প্রিয় ফল। খেজুর গাছের দেশ বলা হয় সৌদি আরবকে। আর সেখানেই প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেছেন। শিশুকাল থেকেই তার প্রিয় খাদ্যের তালিকার প্রধান অংশ ছিল এ ফল। 

আমাদের দেশের বিভিন্ন জেলায় খেজুর গাছ দেখা যায়। অনেকে আবার বাণিজ্যিকভাবে খেজুর চাষও করছেন। কিন্তু সবচেয়ে বড় খেজুর বাগান কোথায়? ঠিক কতখানি বড় সেই বাগান? কখনো কি এমন প্রশ্ন আপনার মাথায় এসেছে? 

বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগান রয়েছে সৌদি আরবে। সবুজ গাছে ঘেরা সুবিশাল সে বাগান। ওপর থেকে দেখলে মনে হয় বালুর ওপর কেউ বোধহয় সবুজ গালিচা বিছিয়ে রেখেছে। এই বাগানটিতে সারি সারি প্রায় দুই লাখ খেজুর গাছ রয়েছে। 

সৌদি গণমাধ্যম আরব নিউজ ডট কম জানিয়েছে এই সুবিশাল বাগানটির অবস্থান মধ্য সৌদি আরবের আল-কাসীম প্রদেশের রাজধানী বুরাইদা শহরের কাছে। এর আয়তন প্রায় ৫ হাজার ৪৬৬ হেক্টর। এই বাগানটি প্রায় ৪৫ ধরনের খেজুর উৎপাদিত হয়ে থাকে। 

বিশ্বের সবচেয়ে বড় এই খেজুর বাগানের মালিকের নাম শেখ সালেহ বিন আবদুল আযীয রাজেহী। তার নামানুসারেই বাগানের নাম রাখা হয়েছে ‘রাজেহী বাগান’।

যদিও শুরুতে এই বাগানটি কেবল খেজুরের বাগান ছিল না। ১৯৯০ সালের দিকে এখানে খেজুরের পাশাপাশি গম ও তরমুজও চাষ করা হতো। ১৯৯৩ সালে এসে বাগান মালিক সালেহ বিন আবদুল আযীয রাজেহীর নির্দেশে এখান থেকে গম ও তরমুজ সরিয়ে ফেলা হয়। এরপর থেকে সেখানে বিভিন্ন প্রকারের খেজুর গাছের আবাদ শুরু হয়। 

রমজানে ওমরাহ পালনের উদ্দেশে যারা কাবা ও মদিনায় যান তারা প্রায় সবাই এই বাগানের খেজুর উপভোগ করেছেন। মূলত, রমজানে মক্কা-মদীনায় সর্বাধিক খেজুর সরবরাহ হয় এ বাগান থেকে।

সবচেয়ে আশ্চর্যের ব্যাপার হলো, বিশ্বের সবচেয়ে বড় এই খেজুর বাগানের কোনো খেজুরই বিক্রয়ের জন্য নয়। এই বাগানের পুরো উৎপাদনই আল্লাহর রাস্তায় ওয়াকফ করে দেয়া হয়েছে। আর এ কারণেই এ বাগানকে বিশ্বের সবচেয়ে বড় ‘ওয়াকফ সম্পত্তি’ হিসাবেও এই বাগানকে বিবেচনা করা হয়। গিনেজ বুক অব ওয়ার্ল্ডে এ বাগানটি যুক্ত হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, খেজুর উৎপাদনে সৌদি আরব বিশ্বে প্রথম। দেশটির বিভিন্ন প্রান্তে আড়াই কোটির বেশি খেজুর গাছ সরকারি ও বিভিন্ন ব্যক্তি মালিকানাধীন রয়েছে। এসব গাছে প্রায় ৩৬০ প্রকারের খেজুর উৎপাদিত হয়ে থাকে। তার মধ্যে দেশটির মদীনা, মাসকানি, মাবরুম, বারহি, সাকি, মুনিফি, শাশি, সুকারি ও আযওয়া নামের খেজুর বেশ প্রসিদ্ধ।

বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগানের ভিডিও চিত্র- 
 

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড