• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসছে বৈশাখ, পোশাকের সঙ্গে মিলিয়ে চাই মনের মতো গয়না

  নিশীতা মিতু

০৮ এপ্রিল ২০১৯, ১১:৫৮
গয়না
কাঠ আর বিডসের গয়না চলছে বেশ

বাঙালির ঐতিহ্যের সঙ্গে মিশে থাকা একটি উৎসব ‘পহেলা বৈশাখ’। একসময় বৈশাখ বলতেই লাল আর সাদা রঙকে বোঝানো হলেও বর্তমানে সব রঙেরই উপস্থিতি চোখে পড়ে এ দিনে। রঙিন পোশাকের সঙ্গে মনের মতো গয়নায় এ দিন নিজেকে সাজান সববয়সী নারীরা।

বৈশাখের সঙ্গে মিশে আছে ঐতিহ্য আর তাই বিশেষ এই দিনের গয়নাতেও থাকে বাঙালি ঐতিহ্যের ছোঁয়া। মাটি, কাঠ, কড়ি ইত্যাদির তৈরি গয়নাতেই নারীরা হয়ে ওঠেন অনন্যা। আগে মাটির গয়নার বেশি চল থাকলেও বর্তমানে কাঠ আর পুতির গয়নাই রয়েছে সবার পছন্দের তালিকার শীর্ষে। বাহারি রঙের, ভিন্ন ডিজাইনের এসব গয়না লুফে নিচ্ছেন সব বয়সী নারীরা।

বিভিন্ন শপিং মল থেকে শুরু করে দেশীয় পণ্যের বিপণি বিতানগুলোতে পাওয়া যায় এসব গয়না। স্থান, ডিজাইন ও ব্র্যান্ড ভেদে দাম পড়ে ১৫০ টাকা থেকে শুরু করে ১,৫০০ টাকা পর্যন্ত। দেশীয় গয়নার জন্য অনেকেই বেছে নেন আড়ংকে। এর পাশাপাশি দেশি দশ, যাত্রা, মাদুলি ইত্যাদিতে পাবেন নানা রকম কাঠ কড়ির গয়না।

goyna

ছবি : কন্ঠীর বাক্স

প্রচলিত ডিজাইনগুলো থেকে একটু ভিন্নরকম গয়না যারা পছন্দ করেন তারা সাহায্য নিতে পারেন অনলাইনের। কারণ বর্তমানে বিভিন্ন অনলাইন প্রতিষ্ঠান গড়ে উঠেছে যেগুলো এসব দেশীয় গয়নায় পরিপূর্ণ। দারুণ সব কাস্টমাইজ গয়না পেতে ঢু মারতে পারেন কন্ঠীর বাক্স, কাঠকুড়ুনি, বোকা বাক্স, ত্রিনিত্রি ইত্যাদি পেজে।

বিভিন্ন অনলাইন প্রতিষ্ঠানে পাবেন বাহারি নকশার কাঠের বেজে করা গয়না। লকেট, দুল, আংটি ইত্যাদি গয়নাগুলোতে উঠে এসেছে আলপনা, প্রকৃতি ইত্যাদি। ডিজাইন ও কাজের ওপর নির্ভর করে গয়নাগুলোর দাম পড়বে ১০০ থেকে শুরু করে ১ হাজার।

এছাড়াও রয়েছে চার্ম আর বিডসের তৈরি গয়না। ভিন্নধর্মী এ গয়নাগুলো পছন্দ করছে সব বয়সী নারীরা। রয়েছে মাটির গয়নার আবেদনও।

নিজেও গড়তে পারেন গয়না-

রাজধানীর নিউমার্কেট, চকবাজার ইত্যাদি এলাকায় পাবেন কাঠের গয়নার বেজ। রং আর তুলি পাবেন যেকোনো স্টেশনারি দোকানে। প্রথমে এক রঙে বেজগুলো রাঙিয়ে নিন, তার ওপর তুলির আঁচড়ে আঁকুন নিজের পছন্দমতো নকশা, ছবি কিংবা লেখা।

এবার বৈশাখ নিয়ে আপনার প্ল্যান কী? পোশাক নিশ্চিয়ই ইতোমধ্যেই কিনে ফেলেছেন? সঙ্গে কী গয়না পরবেন তা ঠিক করে ফেলুন চটজলদি।

ছবি কৃতজ্ঞতা- কন্ঠীর বাক্স, কাঠকুড়ুনি, বোকা বাক্স, ত্রিনিত্রি।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড