• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিজনির কমিক মারাত্মক ক্ষতি করছে শিশুদের

  ফিচার ডেস্ক

০৮ এপ্রিল ২০১৯, ১০:৫৫
ডিজনি কমিক
ছবি : সম্পাদিত

ডিজনির কথা বলতেই চোখের সামনে ভেসে ওঠে শিশুদের এক কল্পনার জগত। কখনও রাজা রানীর গল্প, আবার কখনোবা মিকি মাউস। কিন্তু এই কমিক সিরিজগুলো শিশুদের জন্য কতটা উপযোগী? বিশেষজ্ঞরা ডিজনির বিখ্যাত কমিক সিরিজ ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ এবং ‘আলাদীন’ এর মতো চলচ্চিত্রকে আখ্যা দিচ্ছেন বর্ণবাদী বলে। সেসঙ্গে জানাচ্ছেন, এসব ফিল্ম শিশুদের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

বছরের পর বছর ধরে শিশুদের কাছে বিপুল জনপ্রিয় ডিজনির কমিক সিরিজগুলো। কিন্তু যুক্তরাষ্ট্রের একদল বিশ্লেষক বলছেন, অভিভাবকদের অজান্তে তাদের সন্তানদের জন্য ক্ষতিকর এসব সিরিজ দেখতে দিচ্ছেন তারা।

তারা মনে করেন, ডিজনির জনপ্রিয় কমিক স্নো হোয়াইট, স্লিপিং বিউটি কিংবা লায়ন কিং শিশুদের কাছে মানব শরীর নিয়ে বিকৃত এবং অসামঞ্জস্যপূর্ণ ধারণা তৈরি করতে পারে, বর্ণবাদ সৃষ্টি করতে পারে এমনকি এসবের ফলে তাদের মধ্যে পারিবারিক সহিংসতাও জন্ম নিতে পারে।

ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার হিউম্যানিটি বিভাগের অধ্যাপক ড. ভিক্টোরিয়া ক্যান বলেছেন, ‘ডিজনি ফিল্মগুলোর মধ্যে ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ হচ্ছে সবচে বিপজ্জনক। এটি শিশুদের খিটখিটে, হিংসাপ্রবণ এবং মারমুখো মানুষ হিসেবে গড়ে উঠতে প্ররোচনা দিতে পারে। কারণ এই কমিকে থাকা বিস্ট চরিত্রটি ঠিক এমন বৈশিষ্ট্য সম্পন্ন। শিশুরা যদি অবচেতন মনে বিস্টকে তাদের ‘আদর্শ’ হিসেবে গ্রহণ করে তবে তারা বড় হয়ে কেমন মানুষ হবে সহজে অনুমেয়।

কোনো কোনো ফিল্মে বারবার সঙ্গী বদল করার বিষয়টি দেখানো হয়। এটিও শিশুদের বহুগামী হতে প্ররোচিত করতে পারে। এছাড়াও কিছু কিছু কমিক দেখে এমন ধারণা হতে পারে যে সুন্দর চেহারা মানুষ ভালো হয়, আর খারাপ চেহারার মানুষ খারাপ।’

ডিজনির আলাদীন কমিকের প্রধান চরিত্র আলাদীনকে সাদা চামড়ার ভালো মানুষ হিসেবে তুলে ধরা হয়েছে। আর খারাপ চরিত্রগুলোর গায়ের রং কালো। এর ফলে শিশুরা বর্ণবাদী হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেন ক্যান।

একই দৃশ্য দেখা যায় লায়ন কিং এও। সেখানেও কালো চামড়ার চরিত্রগুলোকে খারাপ হিসেবে তুলে ধরা হয়েছে।

আরেকজন বিশেষজ্ঞের মতে, ডিজনির অনেক কমিক চরিত্রে নারীদের তুলে ধরা হয় ‘অসহায়’ হিসেবে। তারা অপেক্ষা করে একজন শক্তিশালী পুরুষের, যে তাকে বিপদ থেকে উদ্ধার করবে। আবার স্লিপিং বিউটিতে নারীদের যেভাবে তুলে ধরা হয়েছে বাস্তবে নারীরা সেরকম হতে গেলে অ্যানোরিক্সায়া রোগে কিংবা অপুষ্টিতে ভুগবে।

সবকিছু মিলিয়ে ডিজনির এই কমিক চরিত্রগুলো শিশুর দীর্ঘমেয়াদী মানসিক ক্ষতি কারণ হতে পারে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড