• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে ১১ দিন পৃথিবীতে জন্মায়নি কোনো মানব

  সৈয়দ মিজান

০৭ এপ্রিল ২০১৯, ২২:৩৩
সেপ্টেম্বর
(ছবি : সম্পাদিত)

সারা দেশের মানুষ রাতে ঘুমাতে গেল, যথারীতি সকাল হলো। ঘুম ভাঙল সবার। কিন্তু সেকি ক্যালেন্ডার তো বলছে হারিয়ে গেছে ১১টি দিন! এক ঘুমে ১১দিন কাবাড়! বাস্তবে টানা ১১দিন একটা দেশের মানুষ ঘুমিয়ে না থাকলেও অনেকটা এমন ঘটনাই ঘটেছিল গ্রেট ব্রিটেন এবং তার অঙ্গরাজ্যসমূহে। ইতিহাসের অদ্ভুত নানা খেয়ালের মতো এমন একটি ঘটনা ঘটেছিল ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসে। সে বছর সেপ্টেম্বর মাস হয়েছিল ১৯ দিনে। কি বিশ্বাস হচ্ছে না? চলুন জেনে আসি সেই কী ঘটেছিল সে দিন।

এই ঘটনা সম্পর্কে জানতে হলে যেতে হবে আরও একটু অতীতে। খ্রিস্টপূর্ব ৪৫ সালে উদ্ভাবিত হয়েছিল 'দ্য জুলিয়ান ক্যালেন্ডার'। জুলিয়াস সিজারের নাম অনুসারে এই ক্যালেন্ডারে বছরের ব্যাপ্তিকাল ছিল ৩৬৫ দিন ৬ ঘণ্টা। ইংল্যান্ডে ৩২৫ খ্রিস্টাব্দে সরকারিভাবে এই ক্যালেন্ডারের প্রচলন করা হয়। এই ক্যালেন্ডার মেনেই সব কিছু চলছিল। বিপত্তিটা বাঁধে ১৫৮২ সালে। পোপ ত্রয়োদশ গ্রেগরির নির্দেশে "গ্রেগরিয়ান ক্যালেন্ডার" চালু করা হয়। এই ক্যালেন্ডারে সৌরবর্ষের প্রকৃত হিসাব ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড বের করা হয়। এই হিসাবের সাথে জুলিয়ান ক্যালেন্ডারের খানিকটা সময়ের পার্থক্য ধরা পড়ে। এক বছরের হিসাবে এই পার্থক্য ছোট হলেও প্রতি ৪০০ বছরে ৩ দিন করে পার্থক্য হয়ে যায়।

১৫৮২ খ্রিস্টাব্দে পোপ ত্রয়োদশ গ্রেগরির নির্দেশে “গ্রেগরিয়ান ক্যালেন্ডার” নামক নতুন ক্যালেন্ডার চালু হওয়া নাগাদ এই সম্য বাড়তে বাড়তে ১০ দিনে এসে দাঁড়ায়। পৃথিবীর বেশিরভাগ দেশ নতুন এই ক্যালেন্ডারকে স্বাগত জানিয়ে ১৫৮২ সালের ৫ অক্টোবর ১০ দিন সময় জাম্প করে এগিয়ে যায়। একই বিভ্রান্তি পরবর্তিতে এড়ানোর জন্য পোপ গ্রেগরি প্রতি ৪০০ বছরে ৩ বার লিপ ইয়ারের অতিরিক্ত দিনটি অগ্রাহ্য করার নির্দেশ দেন। এই নির্দেশ বাস্তবায়ন করতে যেসব শতাব্দী পূর্ণ বছর ৪০০ দ্বারা বিভাজ্য নয় সেই বছরগুলোর লিপ ইয়ারের অতিরিক্ত দিনটি অগ্রাহ্য করার সিদ্ধান্ত নেওয়া হয়। এজন্যই ১৭০০, ১৮০০ এবং ১৯০০ সাল লিপ ইয়ার হিসেবে ধরা হয়নি। সারা বিশ্ব এই গ্রেগরিয়ান ক্যালেন্ডারকে মানলেও ব্রিটেন, ব্রিটেনের অঙ্গরাজ্য সমূহ এবং ব্রিটিশ কলোনিগুলো আগের জুলিয়ান ক্যালেন্ডারেই থেকে যায়।

ধীরে ধীরে ব্রিটেনের সাথে বিশ্বের অন্যান্য দেশের দিন তারিখ সংক্রান্ত জটিলতা বাড়তে আরম্ভ করে। দাপ্তরিক কাজ করতে গিয়ে পড়তে হচ্ছিল বিরাট ঝামেলায়। ব্রিটেনের পার্লামেন্টে এই নিয়ে বেশ যুক্তি তর্কও হয়। সিদ্ধান্ত হয় গ্রেগরিয়ান ক্যালেন্ডার মানা হবে। অনেকেই এটার বিরোধিতা করে। কিন্তু এক সময় এসে তারাও গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসরণে বাধ্য হয়। সেটা ১৭৫২ সালের কথা। কিন্তু ততদিনে প্রকৃত সৌরবছর এবং জুলিয়ান ক্যালেন্ডারের মধ্যে ব্যবধান হয়ে গেছে ১১ দিন। ফলে সেই বছরের সেপ্টেম্বর মাসে ক্যালেন্ডার থেকে মুছে দেওয়া হয় ১১টি দিন। মাসটি সম্পূর্ণ হয় ১৯ দিনে।

২ সেপ্টেম্বরের পরের দিন ক্যালেন্ডারের পাতায় আসে ১৪ সেপ্টেম্বর। যা ইতিহাসের একটি চমকপ্রদ ঘটনা হয়ে আছে। যদিও মাসটি ১৯ দিনে শেষ হয়েছিল চাকরিজীবীরা ঠিকই ৩০ দিনের বেতন পেয়েছিলেন সরকারিভাবে। কিন্তু ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসের ৩ থেকে ১৩ তারিখ কোনো সন্তান জন্মায়নি পৃথিবীতে। এমনকি এই ১১ দিন যাদের জন্মদিন ছিল তারাও একটি বছর জন্মদিন ছাড়াই পার করেছিলেন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড