• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যখন ছিল না কাপড় কাচার সাবান

  নিশীতা মিতু

০৬ এপ্রিল ২০১৯, ১০:৩৭
সাদা ছাই
কাপড় কাচায় ব্যবহৃত হতো সাদা ছাই

যদি প্রশ্ন করা হয় কাপড় পরিষ্কার করার জন্য কী ব্যবহার করেন, আপনার উত্তর হবে কাপড় কাচার সাবান কিংবা ডিটারজেন্ট পাউডার। কখনো কি মনে হয়নি এই সাবান বা ডিটারজেন্ট যখন ছিল না তখন কীভাবে কাপড় পরিষ্কার করা হতো? চলুন আজ একটু পুরোনো দিনের গল্প নিয়েই কথা হোক-

ডিটারজেন্ট পাউডারের ব্যবহার শুরু হয়েছে কেবল কয়েক যুগ আগে। এই কয়েক বছর আগ অব্দিও ডিটারজেন্ট পাউডার বলতে আমাদের মাথায় আসতো কেবল জেটের নাম। এর ব্যবহারও ছিল সীমিত আকারে। সময়ের সাথে সাথে এখন অবশ্য বাজারে নানা ব্র্যান্ডের ডিটারজেন্ট এসেছে। কাপড় পরিষ্কারের লিকুইড সোপও পাওয়া যায় বাজারে।

সাদা ছাই-

একটা সময় কোনো সাবান বা ডিটারজেন্ট ছিল না। তখন কাঁথা বা কম্বল জাতীয় ভারী কাপড় পরিষ্কার করার জন্য ব্যবহার করা হতো সাদা ছাই। আঞ্চলিক ভাষায় এই ছাইকে ক্ষার বলা হতো। কলা পাতা কিংবা সরিষার ডাটাকে আগুনে পোড়ালে যে ছাই হয় সেটির রং হয় সাদা। এই সাদা ছাই দিয়েই কাপড় কাচতো মানুষ।

গরম পানিতে এই ছাই মিশিয়ে তাতে কাপড় ভিজিয়ে রাখা হতো। তারপর কিছু সময় রেখে কেচে পরিষ্কার করা হতো কাপড়।

কাঁচা সাবান-

কাপড় কাচার জন্য আরেকটি জিনিস ব্যবহার করা হতো যা কাঁচা সাবান নামে পরিচিত। এটি দেখতে সাদা হলেও এতে কোনো ফেনা হতো না। এই সাবান পাওয়া যেন ভেজা ও অর্ধ গলিত অবস্থায়। ফেরিওয়ালারা বাড়ি বাড়ি এসে বিক্রি করতো। মানে পিস নয়, কেজি হিসেবে বিক্রি হতো এই সাবান।

শিমুল ফুল-

শুনতে অবাক লাগলেও সত্যিই একসময় কাপড় পরিষ্কারের জন্য ব্যবহার করা হতো শিমুল ফুল। গাছের নিচে পড়ে থাকা শিমুল ফুল সংগ্রহ করে রোদে শুকিয়ে নেওয়া হতো। এরপর সেগুলোকে আগুনে পুড়িয়ে ছাই করে খানিকটা চুন বা চুনের পানি মিশিয়ে মণ্ড বানানো হতো। এই মণ্ড মাটির হাঁড়ি বা কাজগে মুড়ে রাখা হতো।

এই মণ্ড দিয়ে সব ধরনের পোশাকই পরিষ্কার করা হতো। কাপড় কাচার সাবান বা সোডার চাইতে এর পরিষ্কার করার ক্ষমতাও ছিল বেশি। পানি গরম করে তাতে গুলে নেওয়া হতো মণ্ড। মেশানোর পর আরও কিছুক্ষণ জ্বাল দিয়ে তাতে ময়লা কাপড় ভিজিয়ে রাখা হতো। ঘণ্টাখানেক পর কাচা হতো কাপড়।

সময়ের সাথে সাথে বদলে গেছে এসব জিনিসের ব্যবহার। আর তাই এখন আমাদের ভরসায় আছে সাবান কিংবা ডিটারজেন্ট।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড