• রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ‘বিআইজেএন’ এর আত্মপ্রকাশ

  অধিকার ডেস্ক

০৬ মার্চ ২০২৩, ১৯:১৬
অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ‘বিআইজেএন’ এর আত্মপ্রকাশ
অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ‘বিআইজেএন’ এর আত্মপ্রকাশ

দেশের অনুসন্ধানী সাংবাদিকতাকে প্রাতিষ্ঠানিক রুপ এবং তাঁদের পেশাগত মানোন্নয়ন ও দক্ষতা বৃদ্ধির লক্ষে ‘বাংলাদেশ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস নেটওয়ার্ক - বিআইজেএন’ এর আত্মপ্রকাশ হয়েছে। গঠন করা হয়েছে ৭ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি।

শনিবার (০৪ ফেব্রুয়ারি ২০২৩) দুপুরে ঢাকার অদূরে একটি রিসোর্টে দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত অনুসন্ধানী সাংবাদিকরা একত্রিত হয়ে নতুন এই সংগঠনের ঘোষণা দেন। অনুসন্ধানী সাংবাদিকতার বিভিন্ন প্রতিবন্ধকতা ও সার্বিক ঝুঁকি বিবেচনায় নিজেদের নিরাপত্তার বিষয়টি প্রাধান্য দিয়ে এই সংগঠনের যাত্রা শুরু হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির আহবায়ক যমুনা টিভির অনুসন্ধানীমূলক অনুষ্ঠান ইনভেস্টিগেশন থ্রি সিক্সটি ডিগ্রীর উপস্থাপক ও বিশেষ প্রতিনিধি মীর আহসান (হিমেল)। এছাড়া কমিটির যুগ্ম আহবায়ক হিসাবে চ্যানেল টোয়েন্টিফোরের অনুসন্ধানমূলক অনুষ্ঠান সার্চলাইটের প্রধান জিএম ফয়সাল আলম ও ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের অনুসন্ধানমূলক অনুষ্ঠান তালাশ’র সাবেক উপস্থাপক ও অনুসন্ধানী সাংবাদিক মুনজুরুল করিমকে মনোনীত করেছেন সভায় উপস্থিত সাংবাদিকরা। সংগঠনটির সদস্য সচিব করা হয়েছে নিউজবাংলা টোয়েন্টিফোরের অনুসন্ধানী রিপোর্টার এস এম নূরুজ্জামানকে। যুগ্ম সদস্য সচিব করা হয় ইনডিপেনডেন্ট টেলিভিশেনর অনুসন্ধানমূলক অনুষ্ঠান তালাশের সিনিয়র অনুসন্ধানী চিত্রগ্রাহক কাজী মোহাম্মদ ইসমাঈল ও সিনিয়র রিপোর্টার নাজমুল সাঈদকে। সভায় আনুষ্ঠানিকভাবে সংগঠনটির লোগো উন্মোচন করা হয়।

সভায় উপস্থিত ছিলেন ইনডিপেনডেন্ট টেলিভিশেনর অনুসন্ধানমূলক অনুষ্ঠান তালাশের ইনচার্জ ও উপস্থাপক আব্দুল্লা আল রাফি, সিনিয়র রিপোর্টার সবুজ মাহমুদ ও এনামুল হক, সহকারী প্রযোজক গোলাম কিবরিয়া, স্টাফ রিপোর্টার সাদাত রহমতউল্লাহ, চিত্রগ্রাহক হাসান মাহমুদ। চ্যানেল টোয়েন্টিফোরের সার্চলাইটের সিনিয়র রিপোর্টার শাহরিয়ার আরিফ, আসিফ জাহাঙ্গীর, স্টাফ রিপোর্টার সোহেল রানা, তানভীর সিদ্দিকী, এটিএন নিউজের অনুসন্ধান ও সমাধান অনুষ্ঠানের উপস্থাপক ও বিশেষ প্রতিনিধি আবুল কালাম আজাদ। যমুনা টেলিভিশনের ইনভেস্টিগেশন থ্রি সিক্সটি ডিগ্রির সিনিয়র রিপোর্টার সাজ্জাদ পারভেজ, বনি আমিন, প্রযোজক সেলিম পারভেজ, সিনিয়র চিত্রগ্রাহক মহসিন মুকুল, শাহীনুর আলম সাইফুল, নিউজ বাংলার সিনিয়র রিপোর্টার ইমতিয়াজ সনি, আর টিভির স্টাফ রিপোর্টার তানভীর হাসান ও চ্যানেল নাইনের স্টাফ রিপোর্টার শেখ ইসতিয়াক আহমেদ।

সভায় সংগঠনটির যুগ্ম আহ্বায়ক মুনজুরুল করিম বলেন, অনুসন্ধানী সাংবাদিকদের পেশাগত দক্ষতা উন্নয়ন ও পারস্পারিক সহযোগিতা বাড়ানোর জন্যই এই সংগঠনের যাত্রা। যুগ্ম আহ্বায়ক ফয়সাল আলম বলেন, অনেকদিন ধরেই এ ধরনের একটি সংগঠন তৈরির তাগিদ অনুভব করছিলাম। অবশেষে আজ আমরা সেই প্লাটফর্ম তৈরির যাত্রা শুরু করলাম।

আহ্বায়ক কমিটি জানায়, পরবর্তি তিন মাসের মধ্যে একটি পুর্নাঙ্গ কমিটি গঠন করে সংগঠনটির কার্যক্রম পূর্ণাঙ্গভাবে পরিচালনা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড