• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডায়ানা এওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন ইকো নেটওয়ার্কের চেয়ারম্যান শামীম 

  ফিচার ডেস্ক

১৮ জুলাই ২০২২, ১৯:০৩
ডায়ানা এওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন ইকো নেটওয়ার্কের চেয়ারম্যান শামীম 
ডায়ানা এওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন ইকো নেটওয়ার্কের চেয়ারম্যান শামীম 

ইকো নেটওয়ার্কের চেয়ারম্যান শামীম আহমেদ মৃধা এবার ডায়ানা এওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন। তার এই ইকো সংগঠন ইকো নেটওয়ার্ক তাদের প্রতিষ্ঠার শুরু থেকেই দারুণ সব কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। "Eco-Network" ২০১৮ সালে যাত্রা শুরু করে এবং তাদের অন্যতম একটি প্রধান লক্ষ্য হলো মানুষের মধ্যে পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন নিয়ে জনসচেতনতা সৃষ্টি করা। বাংলাদেশে হচ্ছে ঝুঁকিপূর্ণ একটি রাষ্ট্র এবং আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের প্রাকৃতিক এবং মানবসৃষ্ট দুর্যোগের সম্মুখীন হচ্ছি। মাটি দূষণ, পানি দূষণ, বায়ু দূষণ এবং বিভিন্ন ধরনের দূষণ এই প্রক্রিয়াকে আরো বেশি ত্বরান্বিত করছে। তাদের এই সংগঠনের অন্যতম একটি প্রধান লক্ষ্য হচ্ছে শিশুদের মাঝে পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জ্ঞান সরবরাহ করা যাতে করে এটি তাদের সাইকোলজির পরিবর্তন আনতে সহায়তা করে।

তাদের কাজগুলো মূলত ইউনিভার্সিটি স্টুডেন্ট দ্বারা পরিচালিত হচ্ছে, যারা পরিবেশ বিজ্ঞান সাবজেক্ট পড়াশোনা করছে, অথবা পরিবেশ নিয়ে কাজ করতে আগ্রহী। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (BUP) এর স্টুডেন্টদের নিয়ে যাত্রা শুরু হলেও পরবর্তী সময়ে বাংলাদেশের প্রায় ৩৫টি ইউনিভার্সিটি স্টুডেন্ট দের একত্রিত করতে পেরেছেন তারাএবং তারা তাদের নিজস্ব এলাকায়, বিভিন্ন প্রাইমারি স্কুলে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কর্মকাণ্ড ও কর্মশালা পরিচালনা করছে।

এর পাশাপাশি বাংলাদেশ ছাড়াও নেপাল, শ্রীলংকা, ভুটান, ভারত সহ আরো ২৩ টি দেশে জলবায়ু সচেতনতা নিয়ে কাজ করছে ইকো নেটওয়ার্ক । প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত প্রায় ৪ থেকে ৫ লক্ষ তরুণদের এই কাজের সাথে যুক্ত করেছেন অনলাইন এবং অফলাইন কার্যক্রম দ্বারা। বর্তমানে তাদের বেশকিছু প্রজেক্ট চলমান রয়েছে তার মধ্যে অন্যতম একটি প্রজেক্ট হচ্ছে প্রজেক্ট "ক্লাইমেট স্কুল" যা মূলত পরিবেশ নিয়ে মানুষের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করে। এর পাশাপাশি "Mission Green Bangladesh" নামে একটি প্রজেক্ট রয়েছে তাদের যার অন্যতম লক্ষ্য হচ্ছে ২০৩০ সালের মধ্যে প্রায় ৫০ হাজার বৃক্ষ রোপণ করা।

প্রতিষ্ঠার পর থেকেই বেশ কিছু প্রয়োজনীয় কার্যক্রম করতে সক্ষম হয়েছেন তারা যার মধ্যে "Global Climate Summit" অন্যতম, এবং এটি প্রতিবছর সেপ্টেম্বর মাসে আয়োজন করা হয়, যেখেনে বিভিন্ন দেশের জলবায়ু নেতারা অংশগ্রহণ করেন। এর পাশাপাশি বর্তমানে বাংলাদেশ পরিবেশ অধিদফতর সহ বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক এনজিও এর সাথে কাজ করছে ইকো নেটওয়ার্ক । ইকো নেটওয়ার্ক আগামী পাঁচ বছরের মাঝে আরও বেশকিছু ডেভেলপমেন্ট প্রজেক্ট এ কাজ করতে চায় যার মাধ্যমে বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করা সম্ভব হবে। শামীম আহমেদ বলেন, "The Diana Award" তরুণদের জন্য অন্যতম বড় একটি স্বীকৃতি যারা সমাজের জন্য কাজ করছে। এটি পেয়ে সত্যিই গর্বিত অনুভব করছি এবং আমি মনে করি যে এই অ্যাওয়ার্ড স্বীকৃতি আমাদের সংগঠনের সদস্যদের অনেক বেশি অনুপ্রেরণা যোগাবে এবং আরো বেশি বেশি মানুষকে পরিবেশের জন্য কাজ করতে অনুপ্রেরণা যোগাবে।

আমি আমার এই অ্যাওয়ার্ডের জন্য আমার পিতামাতা, আমার ইউনিভার্সিটির, পরিবেশ বিজ্ঞান বিভাগ, বোর্ড মেম্বার ছাড়াও আমাদের সকল সদস্য, ভলেন্টিয়ার্স আছেন তাদের সকলের কাছে চির কৃতজ্ঞ। তাদের সকালের সহোযোগিতায় এটি সম্ভব হয়েছে।

আমরা মূলত নিজেদের ফান্ড/ডোনেশন দিয়েই বিভিন্ন ধরনের কাজ পরিচালনা করছি এবং এর পাশাপাশি আমরা বর্তমানে বেশ কিছু এনজিও সাথে পার্টনারশিপে কাজ করছে তারা মূলত আমাদেরকে কিছু ফিনানসিয়াল সাপোর্ট করছে।

পড়াশোনা এর পাশাপাশি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান এ কাজ করা কিছুটা কষ্টকর কিন্তু অসম্ভব নয়। সমাজের প্রতি দায়বদ্ধতা থেকেই মুলত আমি আমার প্রতিষ্ঠান গড়ে তুলি এবং আমি যেহেতু পরিবেশ বিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছি, আমি সবসময় জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা নিয়ে মানুষের মাঝে সচেতনতা তৈরি করতে বদ্ধপরিকর ছিলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড