• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে প্রথমবারের মতো আয়োজিত কেইস কম্পিটিশন ইভেন্ট “প্ল্যান ফর চেঞ্জ”

  মারিয়া রহমান

২৫ মার্চ ২০২২, ২০:২৩
ইভেন্ট “প্ল্যান ফর চেঞ্জ”
অনলাইনে প্রাথমিকভাবে বিজ্ঞ বিচারকগণ ৪০টি টিমকে চূড়ান্ত পর্যায়ের জন্য নির্বাচিত করেন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে মানুষের জন্য ফাউন্ডেশন ও ইভোলিউশন ৩৬০ এর যৌথ উদ্যোগে আয়োজিত হলো ইভেন্ট “প্ল্যান ফর চেঞ্জ”। মূলত এসডিজি সম্পর্কিত বাস্তব জীবনের সমস্যা সমাধানের জন্য কেইস কম্পিটিশনের আয়োজন করা হয়েছিল এই ইভেন্টের মাধ্যমে।

প্রতিযোগিতার প্রথম ধাপে সারা বাংলাদেশের ১১০টি স্কুল-কলেজ-মাদরাসা-বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক টিম ইভোলিউশন৩৬০ প্রদত্ত এসডিজি সম্পর্কিত সমস্যার সমাধান উপস্থাপন করে। অনলাইনে প্রাথমিকভাবে বিজ্ঞ বিচারকগণ ৪০টি টিমকে চূড়ান্ত পর্যায়ের জন্য নির্বাচিত করেন। গত ১৯ মার্চ ২০২২ তারিখে রাজধানীর ধানমন্ডি আইডিয়াল কলেজের মিলনায়তনে আয়োজিত হয় প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। অবশেষে তিনটি টিমকে বিজয়ী ঘোষণা ও পুরস্কৃত করা হয় এবং তাদের পরিকল্পনা বাস্তবায়নের জন্য পরবর্তীতে সিট ফান্ড প্রদান করবে ইভোলিউশন ৩৬০। উপজাতি নারীদের মূলধারায় যুক্ত করা, নারীদের অনানুষ্ঠানিক কাজের মূল্যায়ন, ট্রান্সজেন্ডার ইস্যু এবং অভিভাবকহীন কন্যাশিশুর ভবিষ্যৎ অনিশ্চয়তা এই চারটি কেস এর সমাধান উপস্থাপন করেন প্রতিযোগীরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেছিলেন জনাব শ্যামসুন্দর শিকদার (চেয়ারম্যান, বিটি আরসি)। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রফেসর মাসুদ এ খান (প্রেসিডেন্ট এবং সিইও, বিবিএফ), প্রফেসর ড. জসিম উদ্দিন (অধ্যক্ষ, ধানমন্ডি আইডিয়াল কলেজ), মো: আসাদুজ্জামান (সেক্রেটারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি), বনশ্রী মিত্র নিয়োগী (জেন্ডার অ্যাডভাইজার, মানুষের জন্য ফাউন্ডেশন) এবং ইভোলিউশন৩৬০ এর উপদেষ্টা আলী নিয়ামত।

উপস্থিত অতিথিবৃন্দ ইভোলিউশন৩৬০ এর সার্বিক কর্মকাণ্ডের প্রশংসা করেন এবং একই সাথে বঙ্গবন্ধুর আদর্শে সমতার বাংলাদেশ তৈরিতে ইভোলিউশন৩৬০ এর উদ্যোগসমূহের ভূয়সী প্রশংসা করেন। প্রধান অতিথি বলেন, “সমতা প্রতিষ্ঠায় ইভোলিউশন৩৬০ নিরন্তরভাবে যে কাজ করে যাচ্ছে, তা আসলেই প্রশংসনীয়। আশা করি এই যাত্রা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। ”

এছাড়াও বৈচারিক প্রক্রিয়ায় ভূমিকা রাখেন জুবায়ের হোসেন (উদ্যোক্তা, ফাউন্ডার : বঙ্গ একাডেমি), সাগর মজুমদার (অ্যাক্টিভিটি ইন্সট্রাক্টর, ব্র‍্যাকইউ) এবং তাহিয়া ইসলাম (ফাউন্ডার, পেনসিভ স্টোরিজ, ডিরেক্টর অফ মিডিয়া অ্যাণ্ড পাবলিকেশন্স : এইম ইনিশিয়েটিভ ফাউন্ডেশন)

সমগ্র ইভেন্টটি সফলভাবে পরিচালনার মাধ্যমে আরেকটি মাইলফলক স্পর্শ করলো ইভোলিউশন৩৬০। ভবিষ্যতে ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে এমন আরো পদক্ষেপ নেওয়ার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ ইভোলিউশন৩৬০।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড