• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের অন্যতম পরিচ্ছন্ন গ্রাম ‘মুনলাই’

  ফিচার ডেস্ক

০৯ মার্চ ২০২২, ১৬:৫৯
পরিচ্ছন্ন মুনলাই পাড়া
পরিচ্ছন্ন মুনলাই পাড়া। (ছবি: সংগৃহীত)

বাংলাদেশের অন্যতম পরিচ্ছন্ন গ্রাম হিসেবে পরিচিতি হয়ে উঠেছে পার্বত্য অঞ্চলে অবস্থিত মুনলাই পাড়া। বর্তমানে এই পাড়াতে বম জনগোষ্ঠীর ৫৮টি পরিবার বসবাস করেন। তাদের সম্মিলিত প্রচেষ্টায় গ্রামটি দেশের অন্যতম পরিচ্ছন্ন গ্রাম হিসেবে স্বীকৃতি পেয়েছে।

পার্বত্য জেলা বান্দরবানের পাহাড়ে গড়ে ওঠা এই গ্রামটি বিশ্ব আসরে স্বীকৃতি পাওয়ার প্রতিযোগিতায় নাম লিখিয়েছে। এমন সুন্দর ও পরিচ্ছন্ন গ্রাম অনুকরণীয় হতে পারে দেশের অন্য গ্রামগুলোর জন্যও।

পাহাড়ের ভাজে ভাজে অপরূপ সবুজ, আর সেই সবুজের ফাঁকে আঁকাবাঁকা রাস্তা। রাস্তার দুই ধারে নানান ফুলের গাছ, মাচার ওপর ছোট ছোট বাড়ি। বান্দরবানের রুমা থেকে ৪ কিলোমিটারের পাহাড়ি পথ পেরিয়ে কেওক্রাডং ও বগা লেকে যাওয়ার পথে দেখা মিলবে ‘মুনলাই’ গ্রামের। এই গ্রামটি ১৯৮৩ সালে ৩০টি বম পরিবার সুনসংপাড়া থেকে এসে জনপ্রতি পাঁচ একর করে জায়গা নিয়ে মুনলাইপাড়া গড়ে তোলেন। বর্তমানে এখানে ৫৮টি পরিবার বসবাস করছেন।

গ্রামের প্রতিটি বাড়িই ছিমছাম। কাঠের বাড়িগুলো বিভিন্ন ফুলের গাছ দিয়ে সাজানো। কোথাও নেই ময়লা আবর্জনা, প্রতিটি বাড়ির বাইরে রয়েছে ছোট ছোট ঝুড়ি। গ্রামবাসী জানান, তারা যা কিছু করেন ঐক্যবদ্ধ ভাবেই করেন। বান্দরবানের পাহাড়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর যে বসতি সেগুলো থেকে ব্যতিক্রম একটি গ্রাম এই মুনলাই।

মুনলাইপাড়া বেইসড ক্যাম্প কমিউনিটি ট্যুরিজম বান্দরবানের সভাপতি লাল নুন নোয়াম বম বলেন, আমরা শুরু থেকেই গ্রামের পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন ছিলাম। এখানকার প্রতিটি বাড়িতে ময়লা-আবর্জনা ফেলার নির্দিষ্ট জায়গা রয়েছে। পাশাপাশি প্রতিটি পরিবার বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে দিনে কমপক্ষে ১০ মিনিট সময় ব্যয় করেন।

বান্দরবানের রুমা উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. এামুন শিবলী বলেন, এখানকার বাসিন্দারা বিভিন্ন প্রয়োজনে বিদেশে সফর করেছেন। সেখানকার পরিবেশ দেখে অনুপ্রাণিত হয়ে সম্মিলিতভাবে তারা তাদের গ্রামকে সাজিয়েছে। স্থানীয় প্রশাসনও তাদের কাজে নিয়মিত সহায়তা করছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড