• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বর্ণ কিশোরীর ম্যাজিক্যাল লিডার ইফাতারা ইরা

  মোশারফ হোসাইন

২১ অক্টোবর ২০২০, ১৩:৫২
স্বর্ণ কিশোরীর ম্যাজিক্যাল লিডার ইফাতারা ইরা
স্বর্ণ কিশোরীর ম্যাজিক্যাল লিডার ইফাতারা ইরা

প্রধান শিক্ষকের নির্দেশ শিক্ষা প্রতিষ্ঠানের সেরা শিক্ষার্থী হিসেবে ঢাকায় একটি অনুষ্ঠানে যেতে হবে উপজেলার প্রতিনিধি হিসেবে; তখনো জানা হয়নি আমি কিসের জন্য যাবো, বাবার কাছে অনুমতি নিয়ে ঢাকায় গিয়ে অংশগ্রহণ করি চ্যানেল আইতে স্বর্ণ কিশোরীর অনুষ্ঠান “দিন বদলে আমরা’তে, সেখানে রাজশাহী জেলার ১০টি উপজেলার মধ্যে শ্রেষ্ঠ ক্লাব হিসেবে নির্বাচিত হয়ে ফিরি, বাসুদেবপুর উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেণিতে থাকার সময় যাত্রা শুরু হয় স্বর্ণ কিশোরীর সাথে । গল্পের ছলে এমনটিই জানাচ্ছিলেন রাজশাহী সরকারি সিটি কলেজ থেকে সদ্য এইচএসসি উত্তীর্ণ হওয়া শিক্ষার্থী ইফাতারা ইরা।

তিনি জানান, ২০১৬ সালে ৪৯১টি উপজেলা নিয়ে স্বর্ণ কিশোরীর একটি মিলন মেলা হয়, এখানে সেরা ২৫ জেলার মধ্যে স্থান পাই আমি। সেখান থেকে জানতে পারি স্বর্ণ কিশোরীতে আমার করণীয়; এরপর আমার উপজেলার ৯০টি শিক্ষা প্রতিষ্ঠানে স্বর্ণ কিশোরী ক্লাব গঠন করি, সেই ক্লাবের সদস্য শিক্ষার্থীদের যৌতুক, বাল্যবিবাহ,অপুষ্টি,মাতৃমৃত্যু রোধে করণীয় সম্পর্কে জানাই, পুষ্টিসহ বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষার প্রশিক্ষণ প্রদান করি, বাল্যবিবাহ প্রতিরোধ করি এবং সবার মাঝে এটা জানিয়ে দেই ১৮ আগে বিয়ে নয়, ২০বছরের আগে গর্ভ ধারণ নয়। তার এসব বিভিন্ন কার্যক্রমে তার পরিবার সবসময় তার পাশে ছিলো এবং স্থানীয় সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর সার্বিক সহযোগিতা ছিলো বলে তিনি জানান।

ইরা ২০১৬ সালে যুক্ত হওয়ার পর স্বর্ণ কিশোরীর সাথে কার্যক্রম শুরু করেন ২০১৭ সালে, মাত্র ১ বছরে সাফল্যের মুখোমুখি হন এই কিশোরী, ২০১৮ সালে দেশের প্রথম স্বর্ণ উপজেলা হিসেবে স্বীকৃতি পায় তারই গোদাগাড়ী উপজেলা, শ্রেষ্ঠ জেলা হিসেবে নির্বাচিত হয় রাজশাহী আর সেরা স্বর্ণ কিশোরী (চ্যাম্পিয়ন) হিসেবে স্বীকৃতি পান ইফাতারা ইরা ।

ইরা বলেন, সমাজে যেকোন ভালো কাজ করতে গেলে বাধা আসবেই; সেই বাধা মোকাবিলা করে লক্ষ্যে পৌছানোই সাফল্য, আমিও বাধার শিকার হয়েছি; বাল্যবিবাহ প্রতিরোধ করার পর সেই পরিবারের লোকজন আমাকে ভিন্ন দৃষ্টিতে দেখতো; বিভিন্ন নাম্বার থেকে ফোন করে আমাকে হয়রানি করতো তবুও এই সমস্যা গুলো মেনে নিয়ে সমাজের জন্য কাজ করেছি, স্বর্ণ কিশোরী যেহেতু সমাজে আলো ছড়িয়ে দিতে আমাকে অভিজ্ঞ করেছে আমিও সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামীদিনে শান্তিপূর্ণ সুস্থ সমাজ উপহার দিতে সমাজের জন্যই কাজ করে যাবো। নারীর প্রতি সহিংসতা বন্ধে করণীয় কী জানতে চাইলে বলেন, দিনকেদিন সহিংসতা বেড়েই চলেছে। নারীর প্রতি সহিংসতা বন্ধে এসি রুমে বসে সভা সেমিনার না করে; এখন মাঠ পর্যায়ে প্রসাশনের প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া উচিৎ বলে মনে করেন স্বর্ণ কিশোরী।

স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক এর প্রধান ফারজানা ব্রাউনিয়া ইরাকে ম্যাজিক্যাল লিডার বলে আখ্যায়িত করেন, তার ব্যক্তিগত ফেসবুকে ইরার সাথে ছবি দিয়ে লেখেন এ্যা ম্যাজিক্যাল লিডার ইফাতারা ইরা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড