• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক হাতে মানুষের জন্য লড়ে যাচ্ছেন আলমগীর

  মোশারফ হোসাইন

০৫ জুলাই ২০২০, ২২:৫৯
এক হাতে মানুষের জন্য লড়ে যাচ্ছেন আলমগীর
এক হাতে মানুষের জন্য লড়ে যাচ্ছেন আলমগীর

জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী; নেই একটি হাত, থেমে যায়নি এগিয়ে চলার পথের সাথে সন্ধী; জেগেজগে স্বপ্ন দেখে কাটিয়েছেন অসংখ্য রাত। বলছি তরুণ সংগঠক আলমগীর কবির এর কথা, যিনি শরীরে এক হাত নিয়ে কাজ করে যাচ্ছেন মানুষের জন্য।

করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রকোপে মানুষ যখন পিছিয়ে পরছে তখন দেশের শিশুদের আরও একটু এগিয়ে নিতে ‘ঘাসফুল শিশু ফোরাম’ এর আয়োজনে; শিশু বিশেষজ্ঞ, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, দেশ ও দেশের বাইরের শিশু বিষয়ক আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সাথে ফেসবুক লাইভের মাধ্যমে শিশুদের সাময়িক ও যাবতীয় সমস্যার সমাধানের পথ খুঁজে বের করছেন রাজধানী মোহাম্মদপুরের ঢাকা উদ্যান সরকারি কলেজ এর এইচএসসি পরীক্ষার্থী ও তরুণ সংগঠক আলমগীর কবির । এর পাশাপশি করোনা পরিস্থিতির এই গৃহবন্দী জীবকে উপভোগ করছেন অনলাইনে বিভিন্নকিছু শেখার মাধ্যমে। তিনি বলেন, করোনা ভাইরাস পরিস্থিতি না থাকলে সাংগঠনিক কাজে মাসে দুইবার ঢাকার বাইরে যাওয়া হতো, এবং এসবের পাশাপাশি একটা চাকুরীও করতাম; বিভিন্ন কার্যক্রম নিয়ে ব্যস্ততার মধ্যে দিন পাড় হতো।

তরুণ এই সংগঠক শিক্ষা জীবন থেকে ছিটকে পরেন শৈশবে, হার না মেনে নিজেকে দাড় করান আবার শিক্ষা জীবনে। সমাজকে পরিবর্তনের স্বপ্ন দেখেন তিনি, আর সেই স্বপ্নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন সংগঠনগুলোর মাধ্যমে নিয়মিতই। শিশু অধিকার ও নারী অধিকার বাস্তবায়ন করতে চান, সেই সাথে পিছিয়ে পরা জনগোষ্ঠী; তৃতীয় লিঙ্গের মানুষ, প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত মানুষদের সামাজে অংশগ্রহণ নিশ্চিত করার স্বপ্ন দেখেন উদীয়মান এই তরুণ।

সাংবাদিকতার ইচ্ছেটা তার প্রবল, ২০৩০ সালের মধ্যে নিজেকে সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠিত করতে চান তিনি, তরুণ এই সংগঠক নেতৃত্ব দিচ্ছেন; ঘাসফুল শিশু ফোরাম, প্ল্যান ইন্টারনেশনাল বাংলাদেশ, ইয়্যুথ ফর চেঞ্জ, আসোকা বাংলাদেশসহ আরও বেশ কয়েকটি সংগঠন ৷ ২০০৯ সালে ঢাকা ওয়াকিং ক্লাব থেকে ন্যাশনাল লিডারশীপ এওয়ার্ড পান এবং ২০১৯ সালে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর প্রতিনিধি ও তরুণ লিডার হিসেবে দেশকে প্রতিনিধিত্ব করতে গিয়েছিলেন ফিলিপাইনে ।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড