• রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিউট্রিপ্রেনার বিডির সাফল্যের এক বছর

  মাহবুব নাহিদ

২৫ মে ২০২০, ০৯:২৭
নিউট্রিপ্রেনার বিডি
নিউট্রিপ্রেনার বিডি (ফাইল ছবি)

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ন হলেও পুষ্টিতে নয়। আর বাংলাদেশের সর্বস্তরের মানুষের পুষ্টি চাহিদা নিশ্চিতের লক্ষ্যে ভিন্ন ধর্মী এক উদ্যোগ হাতে নিয়েছে নিউট্রিপ্রেনার বিডি। যেখানে বিশেষ বিশেষ রোগীদের জন্য আলাদা খাবার মেন্যুর আইডিয়া নিয়ে পুষ্টি সেবা দেওয়ার জন্য প্রথমবারের মতো আমাদের দেশে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। অনন্য এক ধারণা নিয়ে কাজ যাচ্ছে উদ্যমী একদল মেয়ে। 

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও চিফ এক্সিকিউটিভ অফিসার ফখরুন নাহার আন্নার সাথে কথা বলে জানা গেলো তাদের কর্মকাণ্ড সম্পর্কে। ২০১৯ সালের মে মাস থেকে শুরু হয় তাদের আনুষ্ঠানিক কর্মকাণ্ড। আন্না ন্যাশনাল কলেজ অব হোম ইকোনমিক্সে, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগে পড়াশোনা করার সময় পুষ্টি নিয়ে কাজ করার কথা চিন্তা করেন। তাদের সংগঠনে বর্তমানে ৫০ জন ভলান্টিয়ার রয়েছে। তারা একইসাথে ব্যবসা ও পুষ্টিসেবা দেয়ার কাজ করে যাচ্ছে। একই সাথে নারী উদ্যোক্তা তৈরিতে কাজ করে যাচ্ছে তারা। 

বিভিন্ন প্রশিক্ষণ, আইডিয়া শেয়ারিং, মেলা সহ বিভিন্ন কার্যক্রম করার ইচ্ছা রয়েছে তাদের। যাদের মূল শ্লোগান হচ্ছে "নাউ অকেশনস উইল বি মোর ফান এন্ড হেলদি" তাদের সংগঠনের শক্তি হচ্ছে তাদের ভলান্টিয়াররা । নিউট্রিপ্রেনার বিডি মাথা তুলে দাঁড়ানোর পিছনে তাঁদের অবদান অপরিসীম। ক্যাটারিং সার্ভিসের  দারুণ আইডিয়া নিয়ে কাজ করে ইতিমধ্যেই তারা সাড়া ফেলেছেন চারিদিকে। ২৭ শে ফেব্রুয়ারিতে বাংলাদেশে প্রথম বারের মতো ইটিং ডিসঅর্ডার ডে নিয়ে দু'দিন ব্যাপী সাড়া জাগানো কর্মশালা সফলতার সাথে আয়োজন করেন তারা যেখানে ঢাকা এবং ঢাকার বাইরের তিন শতাধিক হবু পুষ্টিবীদদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সম্পন্ন হয়। করোনা ক্রান্তিকালীন সময় এবং পুষ্টি দিবস কে সামনে রেখে পবিত্র রমাজানে দীর্ঘ একমাসব্যাপী অনলাইন পুষ্টি সেবা দিয়েছে নিউট্রিপ্রেনার বিডির অফিশিয়াল ভলান্টিয়াররা।

লকডাউন পরবর্তী খাদ্য ও পুষ্টি বিজ্ঞানে অধ্যয়নরত শিক্ষার্থীদের দক্ষ পুষ্টিবীদ এবং সফল উদ্দোক্তা হিসেবে বেড়ে উঠার ভিত্তি গড়ে তোলার মাধ্যমে বেশ কিছু ভিন্ন ধর্মী কাজ হাতে নিয়েছেন। আর এভাবেই এ বছরের মতো সারা দেশে পুষ্টি সেবা পৌছে দিতে প্রতিজ্ঞাবদ্ধ নিউট্রিপ্রেনার বিডি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড