• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্রাণ চুরি রোধ ও ত্রাণ দেওয়া সহজ করবে ‘সহজ’ এ্যাপস

  মোশারফ হোসাইন

২৯ এপ্রিল ২০২০, ২২:৫৪
‘সহজ’ এ্যাপসের উদ্ভাবক
ত্রাণ চুরি রোধ ও ত্রাণ দেওয়া সহজ করবে ‘সহজ’ এ্যাপস

করোনা ভাইরাস (কোভিট-১৯) এর কঠিন পরিস্থিতির মধ্যে যখন ত্রাণ নিয়ে আলোচনা আর সমালোচনা তখন ত্রাণ চুরিরোধ করতে ও ত্রাণ প্রদাণ সহজ করতে দুই বন্ধু মিলে তৈরি করলেন ‘সহজ’ নামে একটি মোবাইল এ্যাপস। এ্যাপসটির উদ্ভাবকরা হলেন ; বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক শিক্ষার্থী, কম্পিউটার বিজ্ঞানী ও জার্মান প্রবাসী শহিদুজ্জামান বাপ্পী । এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক শিক্ষার্থী, পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের উপ-পরিচালক রায়হান আহমেদ।

উদ্ভাবক রায়হান আহমেদ জানান, এ্যাপসটি তৈরি করতে সময় লেগেছে ২০দিন, করোনা ভাইরাসের কঠিন পরিস্থিতিতে সামাজিক দুরত্ব নিশ্চিত করে স্বচ্ছভাবে দিতে পারবে যাকাত, আর্থিক প্রণোদনা এবং ওএমএস এর চালসহ অন্যান্য সহায়তা। এতে ত্রাণ বিতরণে নয়ছয়ের কোন সম্ভবনা নেই, কতো জনের মাঝে বিতরণ করা হলো যাবতীয় সব তথ্য চলে যাবে উচ্চমহলে। এছাড়াও কিছু মানুষ একাধিকবার সহায়তা গ্রহণ করে থাকে, নতুন এই প্রযুক্তি ব্যবহারের ফলে এক সহায়তা একাধিকবার গ্রহণ করলেও শনাক্ত হয়ে যাবে। ‘সহজ’ নামের কার্যকর এই এ্যাপসটি উপজেলা ও জেলার সরকারি কর্মকর্তারাসহ ব্যবহার করতে পারবে সবাই, সবার জন্য উন্মুক্ত করা হবে মে মাসের শুরুতে, পাওয়া যাবে গুগল প্লে স্টোরে।

এ্যাপসটি উদ্ভাবক শাহিদুজ্জামান বাপ্পী জানান, তার প্রদাণকৃত সহায়তার ত্রাণ বিতরণের কার্যক্রম এ্যাপসটির মাধ্যমে পরীক্ষামূলকভাবে পর্যবেক্ষণ করছেন জার্মানে বসেই। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর আইসিটি বিভাগের উপ-পরিচালক বেলাল বিন কাশেম বলেন, আমার দৃঢ় বিশ্বাস বিষয়টি সবার জন্য সহজতর হবে, আর্তমানবতার সেবায় বিজ্ঞান নিয়ে এগিয়ে আসায় ও ‘সহজ’ এ্যাপসটি তৈরি করায় দুই উদ্ভাবকের প্রতি অফুরন্ত ভালোবাসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড